বুকিং টিকিট ক্যানসেলের আর কোনও প্রয়োজন নেই! ভারতীয় রেলের নয়া নিয়মে উপকৃত হবেন আপনিও

বুকিং টিকিট ক্যানসেলের আর কোনও প্রয়োজন নেই! ভারতীয় রেলের নয়া নিয়মে উপকৃত হবেন আপনিও / প্রতীকী ছবি
বুকিং টিকিট ক্যানসেলের আর কোনও প্রয়োজন নেই! ভারতীয় রেলের নয়া নিয়মে উপকৃত হবেন আপনিও / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ প্রতিদিনই ভারতীয় রেল কর্তৃপক্ষ আনছে নতুন নতুন পরিবর্তন। করোনা আবহের পর থেকে রেলের টিকিট বুক থেকে শুরু করে প্রায় সব পরিষেবাতেই এসেছে আমূল পরিবর্তন। এবার আরও একটি চমক নিয়ে হাজির ভারতীয় রেল। টিকিট ক্যান্সেলের ক্ষেত্রে আনল নয়া পরিবর্তন। এবার যদি যাত্রীরা কোনও কারণে টিকিট বুকিং করার পর কোন কারণবশত দিন পরিবর্তন করতে চান সেটি খুব সহজেই করতে পারবেন। টিকিট ক্যানসেল করে পুনরায় বুকিং করার দরকার নেই।

এবার আনা হল প্রি পন্ড বা পোস্ট পন্ড সুবিধা। এই পরিষেবার আসল সুবিধা হল কোনও টিকিট রিজার্ভেশন করেছেন অথচ কোনও কারনবশত ওই দিনে যাত্রা করা সম্ভব হচ্ছে না। সেক্ষেত্রে এই নতুন নিয়ম অনুযায়ী যাত্রীকে বুকিং করা টিকিট ক্যানসেল করতে হবে না। বরং আগের টিকিতেই ওই যাত্রী যাত্রার দিন খুব সহজেই পরিবর্তন করে নিতে পারবেন। তবে মনে রাখতে হবে ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে আপনাকে যাত্রার তারিখ পরিবর্তন করে নিতে হবে।

এই সুবিধা অনলাইন এবং অফলাইন দু ক্ষেত্রেই দেওয়া হচ্ছে। পাশাপাশি আরও একটি সুবিধা দিয়েছে রেল। যদি আপনার টিকিটের গন্ত্যব্যস্থল পরিবর্তন করতে চান অর্থাৎ আপনার টিকিটে যতদূর যাত্রা করতে পারবেন তাঁর থেকে বেশি দূর অর্থাৎ পরের স্টেশনে নামবেন সেটিও চেক স্টাফদের সাহায্য নিয়ে পরিবর্তন করে নিতে পারবেন।