বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

জারি ১৪৪ ধারা! করোনা আবহে পর্যটক শূন্য পুরীতে কড়া বিধি-নিয়ম মেনেই হবে রথযাত্রা

১১:৫৮ এএম, জুলাই ১২, ২০২১

জারি ১৪৪ ধারা! করোনা আবহে পর্যটক শূন্য পুরীতে কড়া বিধি-নিয়ম মেনেই হবে রথযাত্রা

আজ রথযাত্রা। আর রথের দিন বললেই চোখে ভাসে পুরীর রথযাত্রার উৎসব৷ কিন্তু করোনা আবহে এবারের পুরী পর্যটক শূন্য। রবিবার রাত আটটা থেকে জারি রয়েছে ১৪৪ ধারাও। গতবছরের মতো এবারও তাই ভক্তদের ছাড়াই একরকম জাঁকজমকহীন ভাবেই পালিত হবে পুরীর রথযাত্রার উৎসব। সমস্ত কোভিড বিধি-নিষেধ মেনেই টানা হবে রথের দড়ি।

জানা গিয়েছে, পুরীর জগন্নাথ মন্দিরের সেবায়েতরাই শুধুমাত্র রথের দড়ি টানবেন৷ গতবারও তাঁরাই টেনেছিলেন রথের দড়ি। যে সেবায়েতদের করোনা রেজাল্ট নেগেটিভ এবং যাঁরা ভ্যাকসিনের দু'টি ডোজই পেয়ে গিয়েছেন, একমাত্র তাঁরাই রথের দড়ি টানতে পারবেন৷ যেহেতু রথযাত্রায় ভক্তদের অংশগ্রহণ নিষিদ্ধ তাই তাঁরা যাতে রথযাত্রা দেখতে পারেন, সেই কারণে বিশেষ ব্যবস্থা নিয়েছে ওড়িশা সরকার। টিভি এবং নেট মাধ্যমে রথযাত্রা সরাসরি দেখা যাবে৷ রথযাত্রার সরাসরি সম্প্রচারের জন্য সরকারের তরফেই সমস্ত টিভি চ্যানেল এবং ওয়েব পোর্টালগুলিকে বিনামূল্যে ফিড দেওয়া হবে৷

উল্লেখ্য, গতবছরও এরকম পর্যটক ছাড়াই টানা হয়েছিল রথ। কিন্তু ভক্তরা অংশগ্রহণ না করলেও যে রাস্তা ধরে রথ যায় তার পাশের হোটেল বা লজের ছাদ-বারান্দা থেকে পর্যটকরা রথযাত্রা দেখতে পেয়েছিলেন। কিন্তু এবছর পুরীতে আরও কড়াকড়ি। হোটেল কর্তৃপক্ষকে জানানো হয়েছে, ছাদে পর্যটকদের ভীড় এবার নিষিদ্ধ। এ কারণে শনিবারের মধেই হোটেল বা লজগুলি খালি করার নির্দেশও দেওয়া হয়েছিল। রথযাত্রাকে কেন্দ্র করে পর্যটকরা কোথাও যাতে ভিড় না করতে পারেন, সে জন্য কয়েক হাজার পুলিশকর্মীও মোতাবেক।