শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গ্যাস সিলিন্ডারের গায়ে ‘নো ভোট টু বিজেপি’ লিখে মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ ঈশান ব্যান্ডের সায়নের

০৭:৩০ পিএম, জুলাই ২৯, ২০২১

গ্যাস সিলিন্ডারের গায়ে ‘নো ভোট টু বিজেপি’ লিখে মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ ঈশান ব্যান্ডের সায়নের

দিনের পর দিন বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম। ফলে জেরবার গোটা দেশ। পিছিয়ে নেই কলকাতাও। ক্রমাগত মূল্যবৃদ্ধির জেরে মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। এসবের মধ্যেই সম্প্রতি অভিনব প্রতিবাদে সামিল হলেন বাংলা ব্যান্ড 'ঈশান'-এর গায়ক সায়ন মিত্র। মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গর্জে উঠে রান্নার গ্যাস সিলিন্ডারের গায়ে তারিখের নীচেই লিখে দেন একটি বার্তা, 'NO Vote To BJP' অর্থাৎ BJP-কে একটিও ভোট নয়। এই পোস্ট এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

গত ২৭ তারিখ সায়ন ফেসবুকে এই পোস্ট করেন। সেখানে গ্যাস সিলিন্ডারের ছবি সহ তিনি লেখেন, "গতকাল বাসায় রান্নার গ্যাস শেষ হয়েছে বুকিং করার পর আজ সকালে ডেলিভারি দেয় খিতিশ। গ্যাস এর দাম ৮৬১ টাকা + তিন তলায় তুলতে ২০ টাকা = ৮৮১ টাকা। ভর্তুকি ১৯.৫৭ টাকা। সিলিন্ডার এর গায়ে লিখে দিলাম নিজের মনের কথা । যদি আমার এই সিলিন্ডারটা রং না হয়ে অন্য কোনো আমার মত অসহায় ব্যাক্তির বাড়িতে যায় রিফিল হয়ে দুমাস পর দামের অঙ্কটা আরো বেড়ে। হয়তো সেও কিছু লিখবে এই সিলিন্ডারের গায়ে..." অর্থাৎ, সায়নের আশা, এই গ্যাস সিলিন্ডার যখন অন্য কারোর বাড়িতে যাবে, তাঁরাও হয়তো একই কথা লিখে দেবেন।

[caption id="attachment_24188" align="alignnone" width="2048"]গ্যাস সিলিন্ডারের গায়ে ‘নো ভোট টু বিজেপি’ লিখে মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ ঈশান ব্যান্ডের সায়নের গ্যাস সিলিন্ডারের গায়ে ‘নো ভোট টু বিজেপি’ লিখে মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ ঈশান ব্যান্ডের সায়নের[/caption]

হঠাৎ কেন এই প্রতিবাদ? বংনিউজ২৪x৭-এর তরফে সায়নের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁর সাফ বক্তব্য, "কোভিড পরিস্থিতিতে বহু মানুষের অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। অনেকেই কাজ হারিয়েছেন৷ তার মধ্যে চলছে লকডাউন। তবু দিনের পর দিন বাড়ছে গ্যাসের দাম। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে ৮০০-৯০০ টাকা দিয়ে গ্যাস ডেলিভারি নিতে ভীষণ অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। গ্যাস নিত্যপ্রয়োজনীয় জিনিস। এটা না কিনে উপায় নেই। তাই এই অবস্থায় দাঁড়িয়ে মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকার কিছুই করছেন না। তাই এই প্রতিবাদ।"

https://www.facebook.com/sayan.mitra.779/posts/10159956192533092

পাশাপাশি সায়ন আরও জানিয়েছেন, "আমাদের অর্থ সংস্থানের প্রধান উৎস কলেজ-ইউনিভার্সিটিতে শো। কিন্তু করোনার কারণে এখন বন্ধ স্কুল-কলেজ। ফলে শো-ও হচ্ছে না। অর্থ উপার্জনের পথও প্রায় বন্ধ। আর একটা শো মানে সেখানে শুধু শিল্পীরাই নন, পাশাপাশি সাউন্ড ইঞ্জিনিয়ার, আলোকশিল্পী, রোডি, ক্যামেরা পার্সন আরও অনেকের উপার্জন জড়িয়ে রয়েছে। তাই এই প্রতিবাদ শুধু আমার একার নয়। সকলের কথা ভেবে, গোটা সঙ্গীত জগতের সঙ্গে যুক্ত মানুষগুলির কথা চিন্তা করেই এই প্রতিবাদ।" বর্তমান এই পরিস্থিতিতে সঙ্গীত জগতের সেই মানুষগুলি যে কীভাবে রোজগারের উপায় পাবেন, তা নিয়েও চিন্তায় রয়েছেন সায়ন।