শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

শুধু কে এল রাহুল নন, লর্ডসের 'অনার অফ বোর্ডে' রয়েছে ভারতীয় এই ৯ ক্রিকেটারদেরও নাম!

০৫:৫১ পিএম, আগস্ট ১৪, ২০২১

শুধু কে এল রাহুল নন, লর্ডসের 'অনার অফ বোর্ডে' রয়েছে ভারতীয় এই ৯ ক্রিকেটারদেরও নাম!

বাইশ গজের প্রায় প্রতিটি ক্রিকেটারেরই স্বপ্ন থাকে 'ক্রিকেট মক্কা' লর্ডসে শতরান করার। ঐতিহাসিক এই মাঠে সেঞ্চুরি হাঁকানো নিঃসন্দেহে কৃতিত্বের বিষয়। প্রথা অনুযায়ী, লর্ডসে কেউ শতরান করলে বা পাঁচ উইকেট নিলে 'বোর্ড অফ অনার'-এ খোদাই করা হয় তাঁর নাম। এখনও অবধি মোট ১০ ভারতীয়ের নাম খোদিত হয়েছে ওই 'অনার বোর্ড'-এ। তালিকায় সদ্য যুক্ত হয়েছেন ভারতীয় তারকা ওপেনার কে এল রাহুলের নাম। তিনি ছাড়াও আরও ৯ ভারতীয় ক্রিকেটারের নাম রয়েছে লর্ডসের ওই বোর্ডে। একনজরে দেখে নেওয়া যাক তাঁরা কে কে...

বিনু মানকড় প্রথম ক্রিকেটার হিসেবে লর্ডসের অনার বোর্ডে নিজের নাম লেখান প্রাক্তন ভারতীয় ব্যাটসমান বিনু মানকড়। ১৯৫২ সালে ১৮৪ রান করে এই তালিকায় সর্ব প্রথম নিজের নাম লেখান তিনি।

দিলীপ বেঙ্গসরকার একবার নয়, লর্ডসে মোট ৩ বার শতরান করে বোর্ডে নিজের নাম তোলেন দিলীপ বেঙ্গসরকার। প্রথম সেঞ্চুরি ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

গুন্ডাপ্পা বিশ্বনাথন ১৯৭৯ সালের ইংল্যান্ড সফরে গুন্ডাপ্পা বিশ্বনাথন ৩৩৭ বলে ১১৩ রান করে বোর্ডে নিজের নাম লেখান।

মহম্মদ আজহারউদ্দিন ১৯৯০ ইংল্যান্ড সফরে প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ১১১ বলে ১২১ করেন। তাঁর নামও ওঠে অনার বোর্ডে।

রবি শাস্ত্রী প্রাক্তন ক্রিকেটার তথা বর্তমান ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী ১৯৯০ সফরে আজহারউদ্দিনের সঙ্গেই সেঞ্চুরি করেন।

সৌরভ গঙ্গোপাধ্যায় প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৯৯৬ সালে লর্ডসের মাঠেই টেস্ট অভিষেক ঘটে। অভিষেকেই ১৩১ করে ইতিহাসে নাম লেখান মহারাজ।

অজিত আগরকর ২০০২ সালে অজিত আগরকর লর্ডসে ১০৯ রান করে অনার তালিকায় যুক্ত হন।

রাহুল দ্রাবিড় ২০১১ ইংল্যান্ড সফরে ২২০ বলে ১০৩ রান করেন রাহুল দ্রাবিড়। সেই সিরিজের সেরাও হয়েছিলেন তিনি।

অজিঙ্ক্য রাহানে ২০১৪ সালে ইংল্যান্ড সফরে অজিঙ্ক্য রাহানে ১৫৪ বলে ১০৩ রান করেন।

কেএল রাহুল এই তালিকায় আপাতত সর্বশেষ নাম কেএল রাহুলের। ১০ নম্বর ভারতীয় হিসেবে সম্প্রতিই লর্ডসের অনার বোর্ডে নিজের নাম লেখালেন তিনি। চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম দিনেই সেঞ্চুরির স্বাদ পান ভারতীয় তারকা ওপেনার। ১২৯ রান করেন তিনি।