শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারতের হেড কোচ হিসেবে দ্রাবিড় নন, বরং সৌরভদের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী এই অজি তারকা

১১:৫৩ পিএম, নভেম্বর ১৮, ২০২১

ভারতের হেড কোচ হিসেবে দ্রাবিড় নন, বরং সৌরভদের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী এই অজি তারকা

টি-২০ বিশ্বকাপের পরই ভারতীয় ক্রিকেটের সূচনা হয়েছে নতুন যুগের। প্রাক্তন কোচ রবি শাস্ত্রীর জায়গায় জাতীয় দলের কোচিং সামলানোর দায়িত্ব উঠেছে রাহুল দ্রাবিড়ের হাতে। একই সঙ্গে দলের নয়া টি-২০ অধিনায়ক বেছে নেওয়া হয়েছে রোহিত শর্মাকে। সদ্য ভারতে সিরিজ খেলতে আসা নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচ থেকেই দ্রাবিড়-রোহিত ঘরানার শুরু।

[caption id="attachment_40471" align="alignnone" width="1280"]ভারতের হেড কোচ হিসেবে দ্রাবিড় নন, বরং সৌরভদের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী এই অজি তারকা ভারতের হেড কোচ হিসেবে দ্রাবিড় নন, বরং সৌরভদের পছন্দ ছিল বিশ্বকাপজয়ী এই অজি তারকা[/caption]

এদিকে জাতীয় দলের কোচ হওয়ার দৌড়ে বরাবরই বিসিসিআই-এর পছন্দ ছিল দ্রাবিড়ই। অন্তত এতদিন এমনটাই জানা গিয়েছিল। কিন্তু এবার অন্য একটি তথ্যও সামনে এল। দ্রাবিড়ের সঙ্গেই বিশ্বকাপজয়ী প্রাক্তন অজি ক্যাপ্টেন রিকি পন্টিংকেও কোচ হওয়ার প্রস্তাব দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। সম্প্রতি অজি তারকা নিজেই জানান সে কথা৷

এই বিষয়ে একটি পডকাস্টে রিকি পন্টিং জানিয়েছেন, তাঁর কাছে বিসিসিআই-এর কাছ থেকে টিম ইন্ডিয়ার কোচ হওয়ার প্রস্তাব এসেছিল। বোর্ডের কর্তারা নাকি পন্টিংকে কোচ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। তবে একাধিক কারণে সেই দায়িত্ব নিতে রাজি হননি তিনি। পন্টিংয়ের কথায়, “ভারতে এখন বছরে ৩০০ দিন থাকতে হয়। আইপিএলের সময় বেশ কয়েকজনের সঙ্গে টিম ইন্ডিয়ার কোচ হওয়ার বিষয়ে কথা হয়েছিল। ওঁরা আমাকে কোচ করতে বদ্ধপরিকর ছিলেন। তবে শর্ত ছিল আমি আর আইপিএলে কোচিং করাতে পারব না। কমেন্ট্রির কাজও ছাড়তে হবে। সেটা করা সম্ভব হয়নি। তবে এত বড় পোস্টের জন্য যে ওঁরা আমাকে বেছেছিলেন, এটা ভেবেই ভাল লাগছে।"

আসলে বর্তমানে আইপিএলে 'দিল্লি ক্যাপিটালস'-এর হেড কোচের পদে রয়েছেন রিকি পন্টিং। তাঁর কোচিংয়ে অভাবনীয় সাফল্য পেয়েছে দিল্লির ফ্র‍্যাঞ্চাইজি। পাশাপাশি নিজের দেশে পার্ট টাইম ধারাভাষ্যকারের কাজও করেন বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান তারকা। তাই সেসব ছেড়ে ভারতীয় কোচের দায়িত্ব আর নেওয়া হয়নি তাঁর। তবে পন্টিংয়ের কথাতে এটা স্পষ্ট যে, দ্রাবিড় নন, বরং ভারতীয় বোর্ডের পছন্দের তালিকায় শীর্ষে ছিলেন পন্টিংই। তবে তিনি দায়িত্ব না নেওয়ায় দ্রাবিড়কে আনা হয়েছে৷ জুনিয়র পর্যায়ে কোচিংয়ের অভিজ্ঞতা থাকায় আপাতত দু'বছরের দায়িত্ব দেওয়া হয়েছে 'দ্য ওয়াল'কে। তাঁর কোচিংয়ে দলে সাফল্য এলে সেই মেয়াদ আরও বাড়ানো হতে পারে।