ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর দাবিতে, অনলাইনে সই সংগ্রহ পিটিশনে!

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর দাবিতে, অনলাইনে সই সংগ্রহ পিটিশনে!
ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর দাবিতে, অনলাইনে সই সংগ্রহ পিটিশনে!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ভারতের স্বাধীনতা আন্দোলনে বাংলার নেতাজি সুভাষচন্দ্রের অবদান ভোলার নয়। আজও তিনি প্রজন্ম পর প্রজন্ম ধরে, তিনি মানুষের অনুপ্রেরণা। দেশব্যাপী মানুষের মনের মণিকোঠায় রয়েছেন তিনি, থাকবেনও চিরকাল। তবে এই দেশনায়ক দেশের জন্য তাঁর অবদান এবং আত্মত্যাগের যথাযথ স্বীকৃতি এবং সম্মান পাননি।

তাই এবার দেশের ইন্ডিয়া গেটে বসানো হোক নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি, এই দাবিতেই অনলাইনে সই সংগ্রহ চলছে। এখনও পর্যন্ত পিটিশনে ২৩০০-র বেশি সই জমা পড়েছে। শুধু তাই নয়, অবসরপ্রাপ্ত জেনারেল জিডি বক্সীর মতো কয়েকজন প্রবীণ প্রাক্তন সেনা অফিসার এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন।

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর জন্য অনলাইনে সই সংগ্রহের এই উদ্যোগের হোতা হলেন, নিজেকে সমাজকর্মী বলে দাবি করা, দেবদত্ত মাজি নামক এক ব্যক্তি। নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে, মূর্তি বসানোর দাবিতে অনলাইনে পিটিশনটি একটি ওয়েবসাইটে দেবদত্ত মাজি আপলোড করেছিলেন। ট্যুইটারে পিটিশনটি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। অবসরপ্রাপ্ত জেনারেল জিডি বক্সির মতো কয়েকজন প্রবীণ প্রাক্তন সেনা অফিসার এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন। পাশাপাশি এই পিটিশনে এখনও পর্যন্ত ২৩০০-র বেশি সইও জমা পড়েছে।

আগামী বছর, অর্থাৎ ২০২১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে, আম-বাঙালির আবেগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি বসানোর দাবি নিয়েই এই পিটিশন।

এই পিটিশনের উদ্যোক্তা ট্যুইটারে দাখিল করা পিটিশনে বলেছেন যে, ‘আমি সমাজকর্মী দেবদত্ত মাজি, সর্বদা নেতাজির নির্ধারিত আদর্শ দ্বারা অনুপ্রাণিত হয়েছি। নেতাজিকে নিয়ে আমার প্রয়াস সমর্থন করেছেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জি ডি বক্সিজি, শ্রী পুষ্পেন্দ্র কুলশ্রেষ্ঠজি ও কর্নেল আর এস এন সিংজি।

২০২১ এর ২৩ জানুয়ারি, ভারতের প্রকৃত নায়ক নেতাজির ১২৫-তম জন্মবার্ষিকী। আমরা স্বাধীনতা অর্জন করেছি ইম্ফল-কোহিমার লড়াইয়ে, নেতাজির নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির ৫৩ হাজার বলিদানের দামে। আগ্রাসনকারীদের সমূলে উচ্ছেদ করতে আমাদের পূর্বসূরীরা একজোট হয়ে যে লড়াই করেছিলেন, এই মূর্তি আগামী প্রজন্মকে সেটাই বলবে। এই কারণে আমি মাননীয় রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আবেদন করছি, ইন্ডিয়া গেটে খোলা আকাশের নীচে ওয়ার মেমোরিয়ালের মুখোমুখি নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি মূর্তি বসানোর জন্য। এটা হবে সব ভারতবাসীর তরফে এক ক্ষুদ্র এবং বিনীত শ্রদ্ধার্ঘ্য অর্পণ। অনুগ্রহ করে পিটিশনে সই করে এই আবেদনকে জাতীয় আন্দোলনে পরিণত করুন, কারণ নেতাজি বাদে আর কারও এই সম্মান প্রাপ্য হতে পারে না।’

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.