সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

সুখবর রাজ্য সরকারের পেনশন প্রাপকদের! এবার থেকে মিলবে এই সকল নয়া পরিষেবা

০৩:২৮ পিএম, জানুয়ারি ১৪, ২০২২

সুখবর রাজ্য সরকারের পেনশন প্রাপকদের! এবার থেকে মিলবে এই সকল নয়া পরিষেবা

পশ্চিমবঙ্গ সরকারের পেনশন প্রাপকদের জন্য সুখবর! এবার রাজ্য সরকারের পেনশনভুক্ত জনসাধারণের জন্য এক নয়া সুবিধা নিয়ে এল সরকার। এই সুবিধায় উপকৃত হবেন রাজ্যের লক্ষাধিক পেনশন গ্রাহক। এবার থেকে পেনশনের টাকা তোলার জন্য প্রাপকদের আর লাইন দিয়ে ব্যাঙ্কের সামনে দাঁড়াতে হবে না। অনলাইনের পেনশন তোলার সুবিধা পাবেন গ্রাহকরা। সম্প্রতি এমনই তথ্য পাওয়া গেল নবান্ন সূত্রে।

সাধারণত, কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই সেই অ্যাকাউন্টের আবেদনের ভিত্তিতে এটিএম কার্ড বা নেট ব্যাঙ্কিং ইত্যাদির সুবিধা পেয়ে থাকেন গ্রাহকরা। তবে এতদিন এই সুবিধা পেতেন না রাজ্যের পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকরা। পেনশনের টাকা তোলার জন্য প্রাপকদের পে-স্লিপ বা চেক ব্যবহার করতে হতো। তবে এবার থেকে রাজ্যের পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকরা এটিএম কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা পাবেন। রাজ্যের অর্থ দপ্তর সচিব মনোজ পন্থ বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, বর্তমান করোনা অতিমারির কথা মাথায় রেখেই পেনশন প্রাপক এবং ফ্যামিলি পেনশন প্রাপকদের এই নতুন সুবিধা দেওয়া হচ্ছে।

রাজ্য সরকারের তরফে এই সুবিধা চালু হলেই পেনশন প্রাপকদের আর লাইনে দাঁড়াতে হবে না। এটিএম কার্ড, নেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমেই পেনশন প্রাপকরা নিজেদের টাকা ব্যবহার করতে পারবেন। পাশাপাশি এই পরিষেবা চালু হলে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও আর কোনো বাধা থাকবে না। বলাই বাহুল্য, সরকারের তরফে এই সুবিধা মিললে উপকৃত হবেন রাজ্যের লক্ষাধিক পেনশন প্রাপক।

তবে এই সুবিধা পেতে গেলে রাজ্যের পেনশন প্রাপকদের এবার নির্দিষ্ট ব্যাঙ্কে গিয়ে এটিএম কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের জন্য আবেদন করতে হবে। সেই আবেদনের প্রেক্ষিতেই মিলবে সুবিধা। আবেদন করার সময় পেনশন প্রাপকদের অবশ্যই নির্দিষ্ট মোবাইল নম্বর দিয়ে আবেদন করতে হবে। নয়তো এই সুবিধা মিলবে না। অন্যদিকে, কেউ যদি এই সুবিধা না পান, তাহলে তাঁকে সেই পুরোনো পদ্ধতিতেই লাইনে দাঁড়িয়ে ব্যাঙ্ক থেকে নিজেদের পেনশনের প্রাপ্য টাকা তুলতে হবে।