শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিহারে করোনা টিকার বদলে ব্যক্তিকে দেওয়া হল হাওয়া ভরা ইঞ্জেকশন! চাঞ্চল্য ছড়াল এলাকায়

০৮:২৮ পিএম, জুন ২৬, ২০২১

বিহারে করোনা টিকার বদলে ব্যক্তিকে দেওয়া হল হাওয়া ভরা ইঞ্জেকশন! চাঞ্চল্য ছড়াল এলাকায়

দেশ জুড়ে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ ঠেকাতে জারি রয়েছে টিকাকরণ প্রক্রিয়া। ইতিমধ্যেই দেশের অধিকাংশ মানুষ টিকা পেয়ে গিয়েছেন। সরকারের লক্ষ্য আগামী ডিসেম্বরের মধ্যেই দেশের প্রায় সকল মানুষ যাতে টিকা পেয়ে যেতে পারেন। তবে এই টিকা নিতে গিয়েই সম্প্রতি এমন এক কাণ্ড ঘটেছে, যা দেখে আতঙ্কিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। সংক্রমণের হাত থেকে বাঁচতে করোনা টিকা নিতে গিয়েছিলেন এক ব্যক্তি। কিন্তু টিকার বদলে নিয়ে ফিরলেন হাওয়া ভরা ইঞ্জেকশন। যা নিয়ে বেশ চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে এলাকায়।

ঘটনাটি ঘটেছে বিহারের সারণ এলাকায়। সেখানের এক স্বাস্থ্যকেন্দ্রে করোনা টিকা নিতে গিয়েছেন এক যুবক৷ জানা গিয়েছে, তাঁর নাম আজহার। তাঁকে যিনি টিকা দিতে এলেন সেই নার্স প্যাকেট থেকে একটি ইঞ্জেকশনের সিরিঞ্জ বের করে, তাতে কোনও রকম ওষুধ না ভরেই তা সটান ফুটিয়ে দিলেন যুবকের হাতে। আপাতদৃষ্টিতে হাওয়া ভরা ইঞ্জেকশনই দেওয়া হল যুবকটিকে। কারণ ইঞ্জেকশনে ছিল না করোনার কোনও টিকা।

গোটা ঘটনাটি ক্যামেরাবন্দী করেন আজহারের এক বন্ধু। যিনি সেসময় সেখানে উপস্থিত ছিলেন। এরপর ভিডিওটি ছড়িয়ে পড়তেই এলাকা জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়। তোলপাড় হয়ে ওঠে সোশ্যাল মিডিয়াও। জানা গিয়েছে, টিকাদানকারী নার্সটির নাম চন্দা কুমারী৷ কাজে গাফিলতির জন্য তাঁকে ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে। তবে টিকাপ্রাপক যুবকটির বক্তব্য, ওই নার্স ভুলবশত এই কাজ করে ফেলেছেন।

ঘটনা সম্পর্কে জেলার টিকাদান আধিকারিক ডা. অজয় কুমার জানিয়েছেন, টিকা দানে গাফিলতির এই বিষয়টি যথেষ্ট গুরুত্ব সহকারে নজরে রাখা হচ্ছে। ওই নার্স ইচ্ছাকৃতভাবে ভুলটি করেননি। টিকাকেন্দ্রে চাপের কারণেই তাড়াহুড়োয় এই কাজ করে ফেলেন তিনি। ওই যুবককে পরে আবার একদিন ডেকে টিকা দিয়ে দেওয়া হবে। পাশাপাশি তিনি অবশ্য এও জানিয়েছেন, কাজে গাফিলতির জন্য নার্সটিকে বরখাস্তের পাশাপাশি পাশাপাশি ৪৮ ঘণ্টার মধ্যে শোকজ-এর উত্তর দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

তবে গোটা ঘটনাটিই এলাকাবাসীকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। মানুষের স্বাস্থ্য রক্ষার দায়িত্ব যাঁদের হাতে, তাঁরাই যদি এমন ভুল করেন, তবে প্রশ্ন ওঠা তো স্বাভাবিকই। নয় কি?