চলন্ত ট্রেনের তলায় বৃদ্ধ! চালকের তৎপরতায় সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে বাঁচল প্রাণ

চলন্ত ট্রেনের তলায় বৃদ্ধ! চালকের তৎপরতায় সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে বাঁচল প্রাণ
চলন্ত ট্রেনের তলায় বৃদ্ধ! চালকের তৎপরতায় সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে বাঁচল প্রাণ

কথায় বলে, ‘রাখে হরি মারে কে’! সে কথা ফের একবার যেন প্রমাণ হল। রেললাইন পারাপারের সময় চলন্ত ট্রেনের সামনে পড়ে গেলেন বৃদ্ধ। এক্কেবারে ‘যায় যায়’ অবস্থা! কিন্তু ট্রেন চালকের তৎপরতায় মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন বৃদ্ধ। আপাতকালীন ব্রেক কষে ট্রেন থামিয়ে বৃদ্ধকে প্রাণে বাঁচালেন চালক। ভয়াবহ এই ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের কল্যাণ এলাকায়।

ঘটনাটির এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে সংবাদ সংস্থা এএনআই। সেখানে দেখা যাচ্ছে, লাইন পারাপার করতে গিয়ে আচমকাই একটি চলন্ত ট্রেনের সামনে পড়ে যান বৃদ্ধটি। চালক তৎক্ষনাৎ আপাতকালীন ব্রেক কষলেও ততক্ষণে বৃদ্ধটি ইঞ্জিনের সামনে ঢুকে গিয়েছেন। তা দেখে সঙ্গে সঙ্গে চালক এবং সহ চালক ট্রেন থেকে নেমে আসেন। বৃদ্ধকে ট্রেনের সামনে থেকে বের করার চেষ্টা করেন।

ঘটনাস্থলে ততক্ষণে বহু লোকের ভীড় জমে গিয়েছে। সকলে মিলে তখন ওই বৃদ্ধকে ট্রেনের ইঞ্জিনের তলা থেকে বের করার চেষ্টা চালিয়ে যান। অবশেষে সকলের প্রচেষ্টায় কোনও রকম চোট ছাড়াই বৃদ্ধকে উদ্ধার করা সম্ভব হয়। সাক্ষাৎ মৃত্যুর হাত থেকে রক্ষা পান তিনি। এরপর কয়েকজন মিলে বৃদ্ধকে লাইন পারাপার করিয়ে দেন।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর ট্রেনের চালকের তৎপরতার প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। তাঁকে কুর্নিশ জানাতেও ভোলেননি কেউই। অন্যদিকে, এনআই সূত্রে খবর, বৃদ্ধের প্রাণ বাঁচানোর পুরস্কারস্বরূপ চালক, সহকারী চালক এবং চিফ পার্মামেন্ট ওয়ে ইন্সপেক্টরকে ২০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন মধ্য রেলওয়ের জেনারেল ম্যানেজার অলোক কনসাল। তবে এই ঘটনাটি এখনও যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, মানুষ আজও কতটা অসতর্ক। নিয়ম-কানুনকে তুড়িতে উড়িয়ে রেল লাইন পারাপারের মতো ঘটনা এ দেশে আকছারই ঘটে চলেছে।