শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

উত্তম-সুচিত্রা জুটির ছবি দিয়ে সূচনা! বিক্রির অপেক্ষায় দক্ষিণ কলকাতার সবচেয়ে পুরনো এই সিনেমা হল

০৫:০৪ পিএম, আগস্ট ৩, ২০২১

উত্তম-সুচিত্রা জুটির ছবি দিয়ে সূচনা! বিক্রির অপেক্ষায় দক্ষিণ কলকাতার সবচেয়ে পুরনো এই সিনেমা হল

'মাল্টিপ্লেক্স কালচার' আসার পরই অস্তিত্ব সঙ্কটের মুখে পড়েছিল সিঙ্গল স্ক্রীণ সিনেমা হলগুলি৷ শহর কলকাতার বুকে বন্ধ হয়ে যাচ্ছিল একের পর এক পুরনো ঐতিহ্যবাহী সিনেমা হল। তাও যে কটি ধুঁকে ধুঁকে টিকে ছিল, করোনা মহামারীর কারণে সেগুলিও আজ বন্ধের মুখে। সেরকমই এবার খুব শীঘ্রই বিক্রি হতে চলেছে দক্ষিণ কলকাতার সবচেয়ে পুরনো সিনেমা হল 'পদ্মশ্রী'। উত্তম-সুচিত্রা জুটির ছবির হাত ধরে পথ চলা শুরু এই হলের। তবে সময়ের হিসেবে এখন তার জীর্ণ দশা। হলের মালিকেরা ইতিমধ্যেই বিক্রির জন্য ক্রেতা খুঁজছেন। ফলে আপাতত বন্ধই হয়ে গেল এই প্রাচীন হলটি।

১৯৫৮ থেকে ১৯৫৯ সালের মধ্যে দক্ষিণ কলকাতার গড়িয়া এলাকায় 'পদ্মশ্রী' হলটি তৈরি করেছিলেন প্রযোজক-ডিস্ট্রিবিউটর নারায়ণ সাধুখাঁ। সেসময় গড়িয়া, যাদবপুর , টালিগঞ্জ এলাকার প্রথম সিনেমা হল ছিল এই 'পদ্মশ্রী'। প্রায় ৭২০টি আসন সংখ্যা ছিল এই হলে। ১৯৬০ সালে উদ্বোধন। হলের প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি উত্তম- সুচিত্রা জুটির ‘চাওয়া পাওয়া’। এরপর দূর্বার গতিতে পথচলা শুরু হলটির। তবে কালক্রমে আজ নিজের অস্তিত্ব হারিয়ে বিক্রির অপেক্ষায় এই হল।

চলতি বছরের ৩০ এপ্রিল থেকে বন্ধ রয়েছে পদ্মশ্রী হল। হলের তিন জন পার্টনার। তাঁর মধ্যে অন্যতম হলেন শ্যামল কুমার দে। তাঁর বাবা প্রমথ কুমার দেই এই হলের নির্মাতা। শ্যামলবাবু জানিয়েছেন, "এই সিনেমা হলটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে বা যারা হলটি কিনবেন, তাঁদের একান্ত সিদ্ধান্ত এই হলে সিনেমা দেখানো হবে কিনা! আমাদের তরফ থেকে কোনওপ্রকার জোর করা হবে না। সব কিছু ঠিকঠাক থাকলে, এ বছর পুজোর সময়েই 'পদ্মশ্রী'র বিক্রির সম্ভাবনা।"

জানা গিয়েছে, বর্তমানে হলের তিন পার্টনারের প্রায় ১৪ জন বংশধর রয়েছেন। তাঁদের সকলের সম্মতিতেই হল বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যেই শহর থেকে হারানোর পথে একের পর এক প্রাচীন সিঙ্গল স্ক্রীণ সিনেমা হল। কিছুদিন আগেই বন্ধ হয়ে গেল উত্তর কলকাতার অন্যতম ঐতিহ্যবাহী হল 'মিত্রা'। এবার দক্ষিণ কলকাতার অন্যতম পুরনো হল 'পদ্মশ্রী'ও বিক্রির পথ চেয়ে দাঁড়িয়ে।