ভয় ধরাচ্ছে ওমিক্রণ ভ্যারিয়েন্ট! দোলাচলে মাধ্যমিকের ভবিষ্যত

ভয় ধরাচ্ছে ওমিক্রণ ভ্যারিয়েন্ট! দোলাচলে মাধ্যমিকের ভবিষ্যত
ভয় ধরাচ্ছে ওমিক্রণ ভ্যারিয়েন্ট! দোলাচলে মাধ্যমিকের ভবিষ্যত

চলতি মাসেই আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭ মার্চ থেকে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু নতুন করে করোনার ওমিক্রণ ভ্যারিয়েন্ট যেভাবে আতঙ্ক ছড়াচ্ছে তাতে পরীক্ষা কতটা সফল ভাবে হবে তাই নিয়েই প্রশ্ন উঠছে। এদিকে এই বিষয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে শিক্ষা দফতরের অন্দরেও।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন চিন্তা বাড়াচ্ছে বিশেষজ্ঞ মহলের। যদি দ্বিতীয় ঢেউয়ের মতো বাড়াবাড়ি হয় তাহলে সেক্ষেত্রে আবার লক ডাউনের পথে হাঁটতে পারে দেশ। তখন যদি কোনও কারণে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে বিকল্প ভাবনা কী হতে পারে, তা নিয়ে একটা প্রশ্ন উঠতে শুরু করেছে।

শিক্ষা দফতর সুত্রে খবর, পর্ষদের কাছে অবশ্যই ‘প্ল্যান এ’ হল পরীক্ষা নেওয়া। যদি একান্তই পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে ‘প্ল্যান বি’ টেস্টের নম্বরের ভিত্তিতে মাধ্যমিকের মূল্যায়ণ হবে। পর্ষদের মধ্যেও এ নিয়ে ইতিমধ্যেই আলোচনা হতে শুরু করেছে।

প্রসঙ্গত, ৭ মার্চ থেকে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত।সকাল ১১টা ৪৫ থেকে বেলা ৩টে পর্যন্ত পরীক্ষা হবে। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা।