সত্যজিতের ছবির ‘নতুন’ পোস্টারের মাধ্যমে দেশের বর্তমান পরিস্থিতি ফুটিয়ে তুললেন শিল্পী! নেটদুনিয়ার কুর্নিশ

সত্যজিতের ছবির 'নতুন' পোস্টারের মাধ্যমে দেশের বর্তমান পরিস্থিতি ফুটিয়ে তুললেন শিল্পী! নেটদুনিয়ার কুর্নিশ / Photo Credit: Facebook/Aniket Mitra
সত্যজিতের ছবির 'নতুন' পোস্টারের মাধ্যমে দেশের বর্তমান পরিস্থিতি ফুটিয়ে তুললেন শিল্পী! নেটদুনিয়ার কুর্নিশ / Photo Credit: Facebook/Aniket Mitra

গতকাল ছিল বিশ্ববরেণ্য পরিচালক সত্যজিৎ রায়ের জন্মদিন! কাল শতবর্ষে পা দিলেন তিনি। ফলে তাঁকে নিয়ে ছবি-লেখা-আঁকায় মেতে ছিল সারা নেটমাধ্যম। নিজস্ব শিল্প সৃষ্টির মাধ্যমে পরিচালককে শ্রদ্ধা জানিয়ে ট্রিবিউটও দিয়েছেন বহু শিল্পী। এঁদের মধ্যেই আলাদা করে উঠে এসেছে শিল্পী অনিকেত মিত্রর নাম। নিজের আঁকার মাধ্যমে সত্যজিৎকে এক অভিনব উপায়ে শ্রদ্ধা জানিয়েছেন তিনি। বিশেষত দেশের এই কঠিন পরিস্থিতিতে শিল্পী অনিকেতের আঁকা ছবিগুলি বাস্তবেরই কোনও না কোনও প্রতিচ্ছবি। যার ছটায় উজ্জ্বল হয়ে উঠেছে শিল্পীর শ্রদ্ধাজ্ঞাপনও।

ঠিক কী রকম ভাবে কিংবদন্তি পরিচালককে জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য দিয়েছেন শিল্পী অনিকেত মিত্র? তিনি সত্যজিতের কিছু বিখ্যাত ছবির পোস্টারকে নিজের মতো করে ফের সৃষ্টি করেছেন। সহজ ভাষায়, রিক্রিয়েশনের মাধ্যমে পোস্টারগুলিকে এঁকেছেন তিনি। আর সেখানেই তিনি তুলে ধরেছেন আজকের বাস্তব পরিস্থিতির কিছু ঘটনা। উদাহরণ স্বরূপ বলা যায়, ‘পথের পাঁচালি’ ছবির পোস্টারটি নতুন করে এঁকেছেন শিল্পী। সেখানে দেখা যাচ্ছে পিপিই কিট, মাস্ক এবং ফেস শিল্ড পরিহিত এক চালক অ্যাম্বুলেন্স নিয়ে শহরের পথে নেমেছেন। তেমনই ‘দেবী’ ছবির পোস্টারে দেখা যাচ্ছে, করোনা যোদ্ধা নার্সের হাতে ধরা সদ্যোজাত এক শিশুকে। ‘জন অরণ্য’-এর পোস্টারের শহরের রাস্তা ধরে জ্বলছে চিতার আগুন!

ফেসবুকে পোস্টটি শেয়ার করে শিল্পী অনিকেত মিত্র লিখেছেন, দেশের বর্তমান পরিস্থিতিতে নিজের আঁকার মাধ্যমেই সাধারণ মানুষের দুর্দশার কথা তুলে ধরে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন তিনি৷ তিনি আরও লেখেন, “যখন এই পোস্টটি লিখছি, মোবাইলে একের পর নোটিফিকেশন ঢুকছে। মানুষ বড় অসহায় আজ। তাই সাধারণ মানুষের লড়াইয়ের গল্পে আজ মিশিয়ে দিলাম আরেকজনের জিতে যাওয়ার গল্প। হয়তো মনে একটু সাহস জোগাতে পারে।”

ইতিমধ্যেই শিল্পীর এই পোস্ট ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। ‘নতুন’ পোস্টার গুলির প্রশংসায় ভরে উঠেছে নেটমাধ্যম। পাশাপাশি শিল্পীকে ধন্য ধন্য করছেন প্রত্যেকেই। দেশের এই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে বাস্তব সমাজ এবং সাধারণ মানুষের কথা তুলে ধরার জন্য তাঁকে কুর্নিশও জানিয়েছেন শয়ে শয়ে নেটজনতা। হবেই তো! বাঙালির অন্যতম শ্রদ্ধার পরিচালকটির জন্মদিনে এর থেকে ভালো শ্রদ্ধার্ঘ্য যে হয়তো সত্যিই হয় না।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.