বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বাংলার বাজি প্রেমীদের জন্য সুখবর! সুপ্রিম কোর্টের নির্দেশ বহাল থাকল হাইকোর্টেও

০৫:৪৯ পিএম, নভেম্বর ৩, ২০২১

বাংলার বাজি প্রেমীদের জন্য সুখবর! সুপ্রিম কোর্টের নির্দেশ বহাল থাকল হাইকোর্টেও

বাংলার বাজি প্রেমীদের জন্য সুখবর! বহু টালবাহানার পর হাইকোর্টেও বহাল থাকল সুপ্রিম কোর্টের নির্দেশই। দীপাবলি সহ বছরের অন্য উৎসবগুলিতে বাজির ব্যবহার নিষিদ্ধ হবে কিনা এই নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল জল্পনা৷ এই প্রেক্ষিতে গত ২৯ অক্টোবর কলকাতা হাইকোর্ট সব ধরনের বাজি বন্ধের নির্দেশ দিয়েছিল। কিন্তু সোমবার সেই নির্দেশ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এরপর সেখানে পরিবেশ বান্ধব বাজি ব্যবহারের অনুমতি দেওয়া হয়৷

তবে এই নির্দেশ নিয়েই হাইকোর্টে ফের আবেদন জানিয়েছিলেন মামলাকারী। বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে মামলাকারী আর্জি জানিয়েছিলেন, হাসপাতালের কাছে বা লোকালয়ের কাছে বাজি ফাটানো যাবে না। পাশাপাশি যাতে পেসো অর্থাৎ পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেশনের ট্যাগ ছাড়া কোনও বাজি বিক্রি না হয়, এই মর্মেও আবেদন করা হয়েছিল। তবে বুধবার সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত৷ বিচারপতি জানালেন, সুপ্রিম কোর্টের নির্দেশই বহাল রাখা হবে। পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশ যথাযথ মেনে চলা হচ্ছে কিনা , তা দেখার জন্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকেও নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে ৪ সপ্তাহ পর হলফনামা জমা দিতে হবে পর্ষদকে।

আসন্ন কালীপুজো , দীপাবলি, জগদ্ধাত্রী পুজো সহ সমস্ত উৎসবে হাইকোর্ট বাজি ফাটানো নিষিদ্ধ ঘোষণা করার পর, তা খারিজ করে পরিবেশবান্ধব বাজি ফাটানোয় অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। যদিও পরিকাঠামোগত সমস্যা ও অন্যান্য বিষয় নিয়ে প্রয়োজনে কলকাতা হাইকোর্টে আবেদন করা যাবে বলেও উল্লেখ করেছিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে রাজ্য সরকারকেও নির্দেশ দেওয়া হয়েছিল যে, রাজ্যের বাইরে থেকে নিষিদ্ধ বাজি যেন না আসে এবং তা বাজারে যেন বিক্রি না হয়। এদিন হাইকোর্টের নির্দেশেও সেই বিষয়গুলিতে ফের জোর দেওয়া হয়েছে। নির্দেশ মতো রাজ্যে এবার পরিবেশবান্ধব বাজিই বিক্রি করা যাবে। অন্য কোনও বাজি নয়। এদিন হাইকোর্টে এই মর্মে মুচলেকাও দেন বাংলার বাজি ব্যবসায়ীরা।