শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

৩৫-এ পা রবিচন্দ্রন অশ্বিনের! জন্মদিনে রইল তারকা স্পিনারের জীবনের কিছু অজানা গল্প

০২:৪০ পিএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

৩৫-এ পা রবিচন্দ্রন অশ্বিনের! জন্মদিনে রইল তারকা স্পিনারের জীবনের কিছু অজানা গল্প

আজ, ১৭ সেপ্টেম্বর, ৩৫-এ পা দিলেন ভারতীয় তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ১৯৮৬ সালে চেন্নাইয়ে তাঁর জন্ম। আজ ভারতীয় ক্রিকেটের এক নির্ভরযোগ্য অলরাউন্ডার তিনি। জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এছাড়াও ভারতীয় দলের সতীর্থরাও জন্মদিনের শুভকামনা জানিয়েছেন অশ্বিনকে।

অশ্বিনের ক্রিকেট খেলার শুরু টেনিস বল দিয়ে। এরপর ধীরে ধীরে ভারতীয় ক্রিকেটে প্রবেশ। আইপিএলের মাধ্যমে নিজেকে প্রমাণ করে ২০১০ সালে ভারতের ওয়ান-ডে দলের সদস্য হন অশ্বিন৷ সে বছরই নিজের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন৷ অভিষেক ম্যাচের এক বছরের মধ্যেই টেস্ট দলেও সুযোগ পান তিনি৷ আর প্রথম ম্যাচেই ৯ উইকেট নিয়ে নেন। দিল্লিতে খেলা সেই ম্যাচে 'ম্যান অফ দ্য ম্যাচ'ও হয়েছিলেন অশ্বিন৷

[caption id="attachment_32056" align="alignnone" width="1024"]৩৫-এ পা রবিচন্দ্রন অশ্বিনের! জন্মদিনে রইল তারকা স্পিনারের জীবনের কিছু অজানা গল্প ৩৫-এ পা রবিচন্দ্রন অশ্বিনের! জন্মদিনে রইল তারকা স্পিনারের জীবনের কিছু অজানা গল্প[/caption]

ক্রমশই ভারতীয় স্পিন বিভাগের এক নির্ভরযোগ্য তারকা হয়ে ওঠেন চেন্নাইয়ের এই অফ স্পিনার। নিজের কেরিয়ারে ৭৯ টেস্ট ম্যাচে ৪১৩ উইকেট নিয়েছেন৷ ৩০ বার ৫ উইকেট এবং ৭ বার ১০ উইকেটও রয়েছে তাঁর ঝুলিতে৷ এছাড়াও টেস্টে সবচেয়ে দ্রুত ৩০০ উইকেট অশ্বিনেরই। অন্যদিকে, ওয়ান-ডে তে তিনি ১১ ম্যাচে ১৫০ উইকেট ও টি-২০-তে ৪৬ ম্যাচে ৫২ উইকেট নেন৷ শুধু বোলিংই নয়, ব্যাটসম্যান হিসেবেও বেশ সুনাম আছে তাঁর। অশ্বিনের নামে টেস্টে ৫ শতরান ও ১১ অর্ধশতরান রয়েছে৷ একা হাতে বহু ম্যাচই জিতিয়েছেন তিনি। অলরাউন্ডার হিসেবে ভারতীয় ক্রিকেটে তাঁর অবদান খুবই গুরুত্বপূর্ণ।

https://twitter.com/BCCI/status/1438710944134156288?t=vmqa60Fy4g-HmfMpd4fG6Q&s=19

তবে অশ্বিনের জীবনে একটি মজার গল্পও রয়েছে৷ অশ্বিন যখন টেনিস বল ক্রিকেট খেলতেন, তখন তাঁকে অপহরণ করে নেওয়া হয়েছিল৷ ১৪-১৫ বছর বয়স থেকে টেনিস বল টুর্নামেন্ট খেলতেন বন্ধুদের সঙ্গে৷ সে সময়ই অপহরণকারীরা তাঁকে আটক করে ময়দানের কাছের একটি চায়ের দোকানে নিয়ে গিয়েছিলেন৷ এরপর অশ্বিনকে তাঁর আঙুল কেটে নেওয়ার হুমকিও দিয়েছিলেন৷ তবে ভয় দেখালেও তাঁর সঙ্গে কোনও খারাপ ব্যবহার করেননি অপহরণকারীরা৷ এক সাক্ষাৎকারে অশ্বিন নিজেই শুনিয়েছিলেন তাঁর জীবনের এই অজানা কাহিনী।

বর্তমানে, অশ্বিন দ্বিতীয় পর্বের আইপিএল খেলতে পৌঁছে গিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীতে। ইতিমধ্যেই 'দিল্লি ক্যাপিটালস'-এর সঙ্গে অনুশীলনিউ নেমে পড়েছেন তিনি৷ এবারের জন্মদিনটা তাই দিল্লির সতীর্থদের সঙ্গেই কাটাবেন তারকা স্পিনার। আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলেও সুযোগ পেয়েছেন অশ্বিন। তাই আইপিএলে তিনি কেমন পারফর্ম করেন, তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন বহু ক্রিকেটপ্রেমীই।