বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অ্যালোপ্যাথি চিকিৎসা প্রসঙ্গে রামদেবের মন্তব্য নিয়ে অশান্ত চিকিৎসকমহল, আজ ‘কালাদিবস’ পালন চিকিৎসকদের

০৯:২৪ এএম, জুন ১, ২০২১

অ্যালোপ্যাথি চিকিৎসা প্রসঙ্গে রামদেবের মন্তব্য নিয়ে অশান্ত চিকিৎসকমহল, আজ ‘কালাদিবস’ পালন চিকিৎসকদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা অতিমারী পরিস্থিতিতে যোগগুরু রামদেবের অ্যালোপ্যাথি চিকিৎসা পদ্ধতি নিয়ে করা বিতর্কিত মন্তব্যের রেশ এখনও কাটেনি। এখনও তাঁর মন্তব্যকে ঘিরে অশান্ত চিকিৎসকমহল। আর সেই কারণেই আজ অর্থাৎ ১ জুন ‘কালাদিবস’ পালনের ডাক দিয়েছেন চিকিৎসকেরা।

সোমবারই নয়াদিল্লির এইমস-এর রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন ঘোষণা করেছে যে, তাঁরা অ্যালোপ্যাথি চিকিৎসা পদ্ধতি নিয়ে রামদেবের করা সাম্প্রতিককালের মন্তব্যের ঘোরতর বিরোধিতা করছেন। করোনা টিকাকরণ অভিযানের বিরুদ্ধে দেশের মানুষের মধ্যে অশান্তি তৈরির জন্য এবং স্বাস্থ্যসেবা ও সেবামূলক কর্মীদের হয়রানির জন্য যোগগুরু রামদেবকে মহামারী রোগ আইন, ১৮৯৭- এর অধীনে গ্রেফতার করার কথাও জানিয়েছে এই চিকিৎসক অ্যাসোসিয়েশন।

রামদেবের সাম্প্রতিকের মন্তব্যকে অংসবেদনশীল এবং অপমানজনক হিসেবে উল্লেখ করে, চিকিৎসক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এও বলা হয়েছে যে, এই মন্তব্য স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত কর্মীদের বিরুদ্ধে প্ররোচিত করতে পারে এবং জনস্বাস্থ্য ব্যবস্থার পুরোপুরি ব্যর্থতা ডেকে আনতে পারে আগামীদিনে।

রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, ‘আমাদের মাতৃভূমিকে বাঁচানোর উদ্দেশে সকলেই প্রচেষ্টা করে চলেছেন এই অতিমারি পরিস্থিতিতেও। নি:স্বার্থভাবে সকলে কাজ করে চলেছেন। সেখানে প্রমাণ ছাড়া আধুনিক চিকিৎসা বিজ্ঞানের বিরুদ্ধে রামদেবের মন্তব্য অত্যন্ত নিন্দনীয়। আমাদের কাজকেই ব্যর্থ হিসেবে তুলে ধরা হচ্ছে।’

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যালোপ্যাথি চিকিৎসা সম্পর্কে করা রামদেবের যে ভিডিও নিয়ে বিতর্কের সূত্রপাত হয়েছিল, সেটি ইতিমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু, ফের সমস্যা তৈরি করে যোগগুরুর অন্য একটি ভিডিও। যেখানে তাঁকে বলতে শোনা গিয়েছে, অ্যালোপ্যাথি শুধু রোগকে নিয়ন্ত্রণ করে, কিন্তু আয়ুর্বেদ যেকোনো রোগকে সম্পূর্ণরূপে নির্মূল করতে সক্ষম।