বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

কঠিন রোগ থেকে বাঁচাবে মাত্র দুটো কাঁচালঙ্কা, জেনে নিন বিস্তারিত

১২:২৯ এএম, মার্চ ২৪, ২০২১

কঠিন রোগ থেকে বাঁচাবে মাত্র দুটো কাঁচালঙ্কা, জেনে নিন বিস্তারিত

লঙ্কা খান না এমন মানুষ হয়তো নেই। ঝাল সবাই খেয়ে থাকে কেউ কম আবার কেউ বেশি। ঝালের একটি বিশেষ উৎস হলো কাঁচালঙ্কা। জানেন কি! বাজারে খুবই সহজলভ্য এই উপাদান অনেক কঠিন রোগ সরিয়ে তুলতে পারে। কাঁচালঙ্কা যা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর থাকে এছাড়াও ভিটামিনও এতে আছে প্রচুর পরিমাণে। তাহলে আসুন জেনে নিই, কাঁচা লঙ্কা খেলে আমাদের স্বাস্থ্যের কী কী উপকার হয়।

ত্বক ভালো রাখে : কাঁচা লঙ্কা ভিটামিন-সি সমৃদ্ধ এবং এর উৎস তাই এটি খেলে আমাদের ত্বক ভাল থাকে ও উজ্জ্বল হয়। হজমে সহায়তা করে: কাঁচা লঙ্কায় ভিটামিন সি অনেক পরিমানে থাকে তাই এটি মানবদেহের পৌষ্টিকতন্ত্রে বিপাকে ও হজম প্রক্রিয়ায় বিশেষ সহায়তা করে।

ওজন কমাতে এটি বিশেষ কার্যকরী: এটি শরীরের অতিরিক্ত মেদ গলিয়ে দেয়, তাই ওজন কমাতে কাঁচা লঙ্কার জুড়ি মেলা ভার। এছাড়াও, এটি মানবদেহের মেটাবলিজম বাড়ায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: যারা ডায়াবেটিসের রোগী, তাদের ডায়েটে কাঁচা লঙ্কা অবশ্যই রাখা উচিত। কারণ এটি সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

হাড় ভাল রাখে: কাঁচা লঙ্কায় উপস্থিত ভিটামিন-কে হাড়ের জন্য উপকারী। তাই এটি খেলে বয়সজনিত হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যা ও অস্টিওপোরোসিসের ঝুঁকি অনেকটা কমে যায়। ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে: কাঁচা লঙ্কা অ্যান্টি-অক্সিড্যান্ট এ পরিপূর্ণ থাকে, যা ফ্রি র‌্যাডিকালস-এর বিরুদ্ধে শরীরকে রক্ষা করে। এছাড়াও পুরুষদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে কাঁচালঙ্কা একটি কার্যকরী উপাদান। এছাড়াও, কাঁচালঙ্কা খেলে স্নায়ুর বিভিন্ন সমস্যা প্রতিরোধ করে।