শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে কাবুলের পরিস্থিতি! এখনও আটকে প্রায় ২০০ জন ভারতীয়

০৬:৪১ পিএম, আগস্ট ১৬, ২০২১

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে কাবুলের পরিস্থিতি! এখনও আটকে প্রায় ২০০ জন ভারতীয়

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ যত সময় এগোচ্ছে, ততই ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। এ যেন এক অন্ধকারময় আফগানিস্তানের ছবি। মাত্র কয়েকদিনের মধ্যেই গোটা দেশটা আতঙ্কের অতল গহ্বরে চলে গিয়েছে। দেশ ছেড়ে পলায়ন করেছেন প্রেসিডেন্ট আসরফ ঘানি। সংবাদমাধ্যম সূত্রের খবর, প্রেসিডেন্টের প্রাসাদের দখল নিয়েছে তালিবান। এই পরিস্থিতিতে নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা। এই পরিস্থিতিতে রবিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দর থেকে ১২৯ জন যাত্রী নিয়ে দিল্লিতে পৌঁছায় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান।

তবে, এখনও আফগানিস্তানের রাজধানী কাবুলে আটকে রয়েছে প্রায় ২০০-র বেশি ভারতীয়। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, আধাসামরিক বাহিনীর জওয়ান ও বিদেশমন্ত্রকের কর্মী-সহ প্রায় ২০০ জন ভারতীয় এখনও কাবুলে রয়েছেন। একটি ভারতীয় বিমান এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে রয়েছে। তবে, ভারতীয়দের এয়ারপোর্ট পর্যন্ত আনাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কারণ কাবুল দখলের পর, শহরে কাউফিউ জারি করেছে তালিবানরা। সূত্রের খবর, কাবুলে আটকে পড়া ভারতীয়দের মধ্যে রয়েছে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের প্রায় ১০০ জন সদস্য। এই কর্মীরা দূতাবাস রক্ষার দায়িত্বে ছিলেন।

রবিবার ভোর থেকেই কাবুল বিমানবন্দরে অজস্র মানুষের ভিড়। প্রাণ বাঁচাতে সকলেই উদভ্রান্তের মতো ছুটে চলেছেন। বিমানে ওঠার জন্যও লম্বা লাইন। প্রাণ বাঁচাতে সকলেই কাবুল ছেড়ে পালাতে চাইছেন। কাবুল বিমানবন্দরের বিশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালিয়েছে মার্কিন সেনা। এই গুলি চালনার জেরে ৫ জনের মৃত্যুও হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। কাবুল এয়ারপোর্টে থেকে পুরোপুরি বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে বাসিন্দাদের কাছে আর্জি জানান হয়েছে যে, তাঁরা যেন আর বিমানবন্দরের দিকে না আসেন।

এরই মধ্যে বেশকিছু ভয়ঙ্কর ভিডিও প্রকাশ্যে এসেছে। তার মধ্যে একটিতে দেখা যাচ্ছে, কাবুল বিমানবন্দরে কাতারে কাতারে মানুষের ভিড়। সবাই কোনওরকমে দেশ ছাড়তে চাইছেন। আর অন্য একটি চলন্ত বিমান থেকে মাঝ আকাশে পড়ে যাওয়ার দৃশ্য। জানা গিয়েছে, বিমানের পাখায় ছিলেন তাঁরা। কোনক্রমে দেশ ছাড়তে চাইছিলেন। তবে, মাঝ আকাশে বিমান থেকে পড়ে যান। বহু মানুষ বিমানের চাকায় পিষে গিয়েছেন বলেও সূত্রের খবর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, কাবুল বিমানবন্দরের চরম বিশৃঙ্খলতার ছবি।

প্রসঙ্গত উল্লেখ্য, রবিবার তালিবানিরা আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকে পড়তেই, বিভিন্ন দেশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কাবুলে যে যে দেশের দূতাবাস রয়েছে, সেই দেশগুলি কূটনীতিকদের সরিয়ে নিতে তৎপর হয়ে ওঠে। যদিও, তালিবানদের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, দূতাবাসের কর্মীদের কোনও ক্ষতি করা হবে না। তারপরেও আতঙ্ক কিছুতেই কাটছে না। বিশ্বের প্রায় প্রতিটি দেশই তাঁদের বিমান সংস্থাগুলিকে আফগানিস্তানের এয়ারস্পেস এড়িয়ে যেতে নির্দেশ দিয়েছে। জারি হয়েছে চরম সতর্কতা। পাশাপাশি মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফে জানান হয়েছে, হামিদ কারজাই বিমানবন্দরের সুরক্ষা বজায় রাখতে তাঁরা সচেষ্ট। সেখানে মোতায়েন রয়েছে প্রায় ৬ হাজার ট্রুপ।