শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

অক্সিজেনের হাহাকার খাস কলকাতার হাসপাতালে! মুখ্যমন্ত্রীর তৎপরতায় মিটল সংকট

১০:৫৩ পিএম, মে ১০, ২০২১

অক্সিজেনের হাহাকার খাস কলকাতার হাসপাতালে! মুখ্যমন্ত্রীর তৎপরতায় মিটল সংকট

এবার অক্সিজেনের হাহাকার দেখা দিল খাস কলকাতার এক বেসরকারি হাসপাতালে। হাসপাতালে ভর্তি ছিলেন ৮০ জন করোনা রোগী। কিন্তু যে পরিমাণ অক্সিজেন ছিল তাতে মাত্র আড়াই ঘন্টা চলতে পারতো বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু তারপরেই তড়িঘড়ি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে পর্যাপ্ত অক্সিজেন এসে পৌঁছয় গড়িয়ার রেমেডি হাসপাতালে। যার দরুন এখন কাটিয়ে ওঠা গেছে বিপদ।

সোমবার সন্ধ্যেবেলার দিকেই রেমেডি হাসপাতালের চিকিৎসকরা জানান, হাসপাতালে অক্সিজেন এর আকাল দেখা দিয়েছে। ৮০ জন রোগীর যে পরিমাণ অক্সিজেন রয়েছে তাতে চলবে সর্বসাকুল্যে আড়াই ঘন্টা। এরপর এই সংবাদমাধ্যমেই খবর প্রচারিত হতেই তড়িঘড়ি বিভিন্ন মহলের তৎপরতায় এবং লালবাজার থেকে জরুরী কালীন পরিস্থিতি হাসপাতালে এসে পৌঁছয় অক্সিজেন সিলিন্ডার। একইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎপরতায় এম আর বাঙ্গুর হাসপাতাল থেকে দশটি অক্সিজেন সিলিন্ডার যাচ্ছে ওই হাসপাতালে। যার দরুন আপাতত রোগীদের প্রাণ বাঁচানো সম্ভব হবে বলে মনে করেছেন চিকিৎসকরা।

শুধু রাজ্য নয় দেশের একাধিক জায়গায় অক্সিজেনের সংকট দেখা দিয়েছে এই মুহূর্তে। পর্যাপ্ত অক্সিজেন না পেয়ে রাস্তাঘাটে মারা যাচ্ছেন একাধিক করোনা আক্রান্ত। এই পরিস্থিতিতে বারবার কেন্দ্রের কাছে ও পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার পাঠানোর জন্য দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন্দ্রের তরফে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন আশ্বাস দিয়ে জানিয়েছেন পর্যাপ্ত অক্সিজেন পাঠানো হবে রাজ্যের জন্য।

এদিকে রাজারহাটের এক হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগী ভর্তি বন্ধ করে দেওয়া হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে এই মুহূর্তে সেখানে ভর্তি রয়েছেন ৪২ জন রোগী। কিন্তু তাদের দেওয়ার মতো পর্যাপ্ত অক্সিজেনের অভাব রয়েছে সেখানে।তাই বাকি রোগী ভর্তি হলে তাদের অক্সিজেন দেওয়া সম্ভব হবে না। সেই কারণে আপাতত রোগী ভর্তি নেওয়া বন্ধ রয়েছে রাজারহাটের ওই বেসরকারি হাসপাতালে।