ধর্ষণের জন্য দায়ী মহিলাদের পোশাক! ইমরানের মন্তব্য ঘিরে বিতর্কের ঝড়

ধর্ষণের জন্য দায়ী মহিলাদের পোশাক! ইমরানের মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় / Image Source- Screengrab from Facebook Video Posted By @ImranKhanOfficial
ধর্ষণের জন্য দায়ী মহিলাদের পোশাক! ইমরানের মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় / Image Source- Screengrab from Facebook Video Posted By @ImranKhanOfficial

দেশে ধর্ষণ, যৌন হিংসা বৃদ্ধির জন্য পাশ্চাত্য সংস্কৃতি থেকে আমদানি হওয়া অশালীনতাকে দায়ী করেছেন পাকিস্থানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি মনে করছেন, পশ্চিমের দেশ থেকে আমদানি হয়েছে অশালীনতা। তাই পাকিস্তানে বাড়ছে যৌন হিংসা বা ধর্ষণের মতো ঘটনা। সমরতি পাক দূরদর্শনে সম্প্রচারিত লাইভ এক অনুষ্ঠানে দেশে বাড়তে থাকা ধর্ষণ নিয়ে প্রশ্নের উত্তরেই এ কথা জানান ইমরান। যা নিয়ে এখন বিতর্কের সুর চড়েছে পাকিস্তান জুড়েই।

ইমরান আরও বলেন, ইসলামের ভাষায় পরদা ভাবনাকে জাগ্রত করতে হবে। সমাজ থেকে কাম-বাসনাকে নির্মূল করতে হবে। কারণ সবার সংযম নেই। পাশাপাশি এই ধরনের ঘটনা সেই সমাজেই বেশি ঘটে, যেখানে অশালীনতা বাড়ছে। তাই সমস্ত মহিলাদের ঢাকা পোশাক পরারও পরামর্শ দিয়েছেন পাক প্রধানমন্ত্রী। তা নিয়েই বেশ নড়েচড়ে বসেছে পাকিস্তান মানবাধিকার কমিশন। কারণ, পাকিস্তানে রোজ গড়ে ১১ জন মহিলা ধর্ষিতা হন। এই পরিস্থিতিতে একজন রাষ্ট্রনায়কের মুখ থেকে এই ধরনের কথা বেরিয়ে আসা অত্যন্ত বিপজ্জনক বলেই মনে করছেন তাঁরা।

ইমরানের এহেন বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ইতিমধ্যেই একটি বিবৃতি পেশ করেছে মানবাধিকার কমিশন। সেই বিবৃতিতে বলা হয়েছে, ইমরানের এই মন্তব্য ধর্ষণ রুখতে সরকারি ব্যর্থতাকে শুধু প্রকট করে তুলছে তাই নয়, পাশাপাশি ধর্ষিতাদেরও কালিমালিপ্ত করা হচ্ছে। সরকার ভুলে যাচ্ছে এহেন ধারণায় ছোট ছেলেমেয়েদের থেকে শুরু করে সম্মান রক্ষার্থে হিংসার শিকার মানুষও লজ্জিত হবেন। এই বিবৃতি প্রকাশিত হওয়ার পর অনলাইনে তাতে স্বাক্ষরও করেছেন বহু মানুষ।

অন্যদিকে, পাক প্রধানমন্ত্রীর এই মন্তব্যকে কটাক্ষ করেছেন ইমারানের প্রাক্তন স্ত্রী জেমাইমা জেমাইমা গোল্ডস্মিথও। কোরানের আয়াত তুলে ইমরানের দাবিকে নস্যাৎ করে তিনি লিখেছেন, কোরানে বলা হয়েছে পুরুষদের উচিত চোখ বন্ধ রাখা ও নিজের গোপনাঙ্গকে নিয়ন্ত্রণে রাখা। শেষে তিনি এও লেখেন, এই দায়ভার একমাত্র পুরুষেরই। তবে তিনি এও আশাপ্রকাশ করছেন হয়তো ইমরানের উদ্ধৃতিকে ভুল ব্যাখ্যা করা হচ্ছে। যে ইমরানকে তিনি চিনতেন তিনি বলতেন, “পুরুষের চোখে পর্দা থাকুক, মেয়েদের নয়।” যদিও ইমরানের ওই মন্তব্য ঘিরে পাকিস্তান জুড়ে এখনও বিতর্কের ঝড় বয়েই চলেছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.