শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন! একগুচ্ছ বিল পাশ করানোর পরিকল্পনায় মোদি সরকার

শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন! একগুচ্ছ বিল পাশ করানোর পরিকল্পনায় মোদি সরকার
শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন! একগুচ্ছ বিল পাশ করানোর পরিকল্পনায় মোদি সরকার

ইতিমধ্যে সর্বদলীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরই আজ সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। সোমবার বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে বাদল অধিবেশন। আগামী ১৩আগস্ট পর্যন্ত এই অধিবেশন পর্ব চলবে। এই বাদল অধিবেশনে একাধিক ইস্যু নিয়ে প্রতিবাদ জানাবেন তৃণমূল সাংসদ পাশাপাশি পাল্টা জবাব দিতে পারে কেন্দ্রও।

পেট্রোপণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রতিবাদে বাদল অধিবেশনের প্রথম দিনেই তৃণমূল সাংসদের সাইকেল চালিয়ে অধিবেশন ভবন পর্যন্ত যাবেন।জানা গিয়েছে এদিন সাউথ এভিনিউ’র দলীয় কার্যালয় থেকে সংসদ ভবন পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার পথ সাইকেল করে যাবেন তৃণমূল সাংসদরা। এই যাত্রাপথে জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে প্রতিটি প্রতিবাদ দেখানো হবে। এছাড়াও কিভাবে প্রতিবাদ করতে হবে তা নিয়ে রবিবারই প্রাথমিক শিক্ষা দিয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডেরেক ও’ব্রায়েন।

এমনকি পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে অধিবেশন কক্ষেও আওয়াজ তুলবেন তৃণমূল সাংসদরা। এছাড়াও অপর্যাপ্ত ভ্যাকসিনের যোগান, কৃষি বিল প্রত্যাহার সমস্ত বিষয় নিয়ে দিন সরগরম হতে পারে অধিবেশন কক্ষ। তবে বিরোধীদের প্রতিটি প্রশ্নের জবাব দিতেই কেন্দ্র প্রস্তুত রয়েছে বলে বিজেপি সংসদ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন ইতিমধ্যেই। আরো জানা গিয়েছে অধিবেশনের প্রথম দিনেই হয়তো পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি মুলতবি প্রস্তাব আনতে পারে রাজ্যের শাসক দল।

অন্যদিকে জানা যাচ্ছে বাদল অধিবেশনে ৩০টি বিল পাস করাতে চাইছে কেন্দ্র সরকার। রবিবার লোকসভার ৩৩টি দলের নেতাদের সঙ্গে সর্বদলীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সকলকে আজকের অধিবেশনে যোগ দেওয়ার কথা জানিয়েছেন তিনি এবং নিয়ম মেনে সমস্ত বিষয়ে আলোচনা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এদিকে যে বিলগুলি কেন্দ্রের পাশ করানোর পরিকল্পনা রয়েছে সেগুলি আদৌ পাস করানো যায় কিনা সেটা এখন দেখার বিষয়।