বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

তৃণমূল কখনও টাটার বিরোধিতাই করেনি! রাজ্যে শিল্পকে আহ্বান জানিয়ে বললেন শিল্পমন্ত্রীর

১০:১৪ পিএম, জুলাই ২৩, ২০২১

তৃণমূল কখনও টাটার বিরোধিতাই করেনি! রাজ্যে শিল্পকে আহ্বান জানিয়ে বললেন শিল্পমন্ত্রীর

তৃণমূল কখনও টাটার বিরোধিতা করেনি।রাজ্যে টাটা গোষ্ঠীর শিল্প সম্ভবনা নিয়ে কোনো বিরোধ নেই। শুক্রবার সল্টলেক ওয়েবেল ভবনে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন শিল্প ও বানিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এর আগেও তাঁর গলায় টাটা নিয়ে নরম সুর শোনা গিয়েছিল। তারপর থেকেই রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছিলো। কিন্তু এদিন আরো একবার সেই বার্তাই স্পষ্ট করলেন শিল্পমন্ত্রী।

এদিন শিল্পমন্ত্রী বলেন, "শুধু টাটা গোষ্ঠী নয়, সমস্ত বড় শিল্পপতিদের বাংলায় সদর আমন্ত্রন। আমরা রিলায়েন্সকেও আমন্ত্রন জানিয়েছি। তবে আমাদের ব্যক্তিগত ভাবে টাটা গোষ্ঠীর সঙ্গে কোন সংঘাত নেই। সিঙ্গুরের কৃষকদের বহু ফসলি জমি অধিগ্রহণের বিরোধিতা করা হয়েছিল। সে সময় আমরা বিকল্প জমিতে শিল্পের কথা বলে ছিলাম। কৃষি ও শিল্প দুই পাশাপশি নিয়ে এগোতে হবে"।

তবে অনেক শিল্প না এনে দু একটি বড় শিল্প রাজ্যে এলেই চলবে বলে মত পার্থ চট্টোপাধ্যায়ের। তাঁর কথায়, "যাতে মানুষের কর্ম সংস্থান তৈরি হয়। তাই এ রাজ্যে শিল্প গড়ার ক্ষেত্রে টাটা কে স্বাগত।"

ফ্লিপকার্টের পূর্বাঞ্চলীয় অধিকর্তা আকাশ মিশ্রর সঙ্গেও কথা হয়েছে বলে জানান রাজ্যের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী। বলেন, "ফ্লিপকার্ট-এর পক্ষ থেকে ৮টি ওয়ারহাউজ হাওড়া ও হুগলি তে চালু করা হয়েছে এবং কল্যাণীর হরিণঘাটাতে আরও একটি শুরু করা হচ্ছে।" পাশাপাশি, ফ্লিপকার্ট কোম্পানির পক্ষ থেকে রাজ্য স্বাস্থ্য দপ্তরকে এই কোভিড পরিস্থিতিতে ৩০টি ভেন্টিলেটর দিয়ে সাহায্য করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। একইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে শিল্পের অগ্রগতির জন্য যে বিজ্ঞাপন দিয়ে ছিলেন। সেই বিজ্ঞাপনে ভালো সাড়া মিলছে বলেও জানান তিনি।

পার্থবাবু বলেন, "২৫টি এমএসএমই সংস্থা লগ্নির ব্যাপারে আবেদন করেছেন, আয়রন এন্ড ওরের দুটি বড় শিল্প এর প্রস্তাব আমাদের কাছে এসেছে সেই শিল্প দুটি বাস্তবায়িত হওয়ার মুখে আছে, আমাদের নীতি হলো আমরা কোন জমি অধিগ্রহণ করবো না বাকি সব বিষয়ে সাহায্য করবো।" তিনি আরো জানান, "ক্যামাক স্ট্রীট এর অফিস ও ওয়েবেল ভবনের তথ্যপ্রযুক্তি অফিসে বিভিন্ন সংস্থার সঙ্গে তথ্যপ্রযুক্তি শিল্পের ব্যাপারে মিটিং করা হয়, এই মিটিং এ ক্রেডাই এর পক্ষ থেকে বিভিন্ন সমস্যার কথা আমাদের কে তুলে ধরা হয়। সে গুলি খতিয়ে দেখে শীঘ্রই মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট পাঠানো হবে"।

এছাড়া সিআইআই, অ্যাসোচেম ,পিডব্লিউসি, এসার অয়েল তাদের বিভিন্ন লগ্নির ব্যাপারে কথা বলেন, টাটার পক্ষ থেকে যদি কোন লগ্নির ব্যাপারে প্রপোজাল থাকে তাহলে রাজ্য তাকে স্বাগত জানাবে, বলেও জানান মন্ত্রী।