অর্থমন্ত্রী নন! আজ বাজেট পেশ করবেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

অর্থমন্ত্রী নন! আজ বাজেট পেশ করবেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়
অর্থমন্ত্রী নন! আজ বাজেট পেশ করবেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

একুশের নির্বাচনে জিতে একের পর এক চমক দিচ্ছে রাজ্যের শাসক দল। বিধানসভা অধিবেশনে বাজেট পেশেও তার অন্যথা হচ্ছে না। তাৎপর্যপূর্ণ ভাবে আজ বুধবার অর্থমন্ত্রী অমিত মিত্র নয় বরং বাজেট পেশ করবেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই আভাস অবশ্য আগেই মিলেছিল পার্থ বাবুর কথায়।

সাংবিধান অনুযায়ী অর্থমন্ত্রী যদি কোনও কারণে বাজেট পেশ করতে না পারেন তাহলে সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী বা অন্য কোনও মন্ত্রী বাজেট পেশ করতে পারেন। তাই অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকায় এবারে বাজেট পেশ করবেন রাজ্যের শিল্পমন্ত্রী তথা পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এই বাজেট অর্থমন্ত্রীরই তৈরী করে দেওয়া।

প্রসঙ্গত, এই ধরনের ব্যতিক্রমী ঘটনার ক্ষেত্রে রাজ্যপালের অনুমতি নেওয়া জরুরি। ফেব্রুয়ারি মাসে মুখ্যমন্ত্রী ভোট অন অ্যাকাউন্ট পেশের আগে রাজ্যপালের অনুমতি নিয়ে বাজেট পেশ করেছিলেন। এবার বাজেট পেশ করার জন্য রাজ্যপালের অনুমতি নেওয়া হয়েছে।

বাজেট পেশ করার প্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় জানান, “এখনও অবধি আমি এ বিষয়ে কোনও নির্দেশ পাইনি। তবে পরিষদীয় মন্ত্রী হিসেবে আমি বাজেট পড়তেই পারি। এক্ষেত্রে আইনগত কোনও সমস্যা নেই। “

আজ বুধবার বেলা ১টা ৩০ মিনিট নাগাদ রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। তা শষ করেই বিধানসভা কক্ষে বাজেট বক্তৃতা শুরু করবেন শিল্পমন্ত্রী তথা পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য, এ বছরই যখন বিধানসভা ভোটের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ হয়েছিল তখন অর্থমন্ত্রীর শারীরিক অসুস্থতার কারণে বাজেট পেশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।