শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে?

০১:৩৩ পিএম, জুলাই ২৩, ২০২১

কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে?

করোনা আতঙ্কে এখনও জেরবার দেশের মানুষ। এর মধ্যেই আবার পশুদের মধ্যেও দেখা দিয়েছে এক মহামারির সংক্রমণ। পারভোভাইরাসে আক্রান্ত হচ্ছে কুকুররা৷ বিশেষ করে দক্ষিণ ভারতে ক্রমশ বেড়েই চলেছে এই ভাইরাসের সংক্রমণ। ফলে মারাও যাচ্ছে বহু কুকুর।

সম্প্রতি চেন্নাইয়ের এক পশু হাসপাতাল সূত্রে খবর, সেখানে প্রতিদিন ২৫০'র বেশি পারভোভাইরাসে আক্রান্ত কুকুরদের নিয়ে আসা হচ্ছে। এই ভাইরাসের মূল উপসর্গগুলি হল, পেটের গণ্ডগোল, বমি, তীব্র ক্লান্তি ও জ্বর। কিন্তু এই ভাইরাসের হাত থেকে কীভাবে বাঁচানো সম্ভব কুকুরদের? কীভাবে সংক্রমণের হার কমবে?

[caption id="attachment_23440" align="alignnone" width="1200"]কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে? / প্রতীকী ছবি কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে? / প্রতীকী ছবি [/caption]

পশুচিকিৎসকরা দাবী, পারভোভাইরাস নতুন কোনও অসুখ নয়। এর সংক্রমণ রোখার জন্য উন্নত মানের ভ্যাকসিনও রয়েছে৷ তাঁদের মতে, পারভোভাইরাসের সংক্রমণ রুখতে টিকাকারণ এবং নিয়মমাফিক বুস্টার টিকা দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। চিকিৎসকের পরামর্শ মতো কুকুরকে একটি নির্দিষ্ট বয়সে প্রথম টিকা দিতে হবে। এরপর প্রতি বছর বুস্টার টিকা দিতে হবে। এতে পারভোভাইরাসের সংক্রমণের আশঙ্কা কম বা সংক্রমণ হলেও ভয়াবহ রূপ নেবে না।

এছাড়াও এই ভাইরাস রুখতে কুকুরকে নিয়মিত স্নান করাতে হবে। কুকুরের বিছানা নিয়মিত রোদে দিতে হবে, নির্দিষ্ট সময় অন্তর পাল্টেও দিতে হবে। খাবার আর জলের পাত্র প্রতি দিন দু-তিন বার করে সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার রাখা জরুরি। অন্যদিকে, কোনও কুকুর যদি পারভোভাইরাসে আক্রান্ত হয়, তা হলে তার থেকে দূরত্ব বজায় রাখতে হবে। নাহলে আক্রান্ত কুকুরের মালিকের জামাকাপড় থেকেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত কুকুরটির দ্রুত চিকিৎসাও প্রয়োজন।

[caption id="attachment_23441" align="alignnone" width="1280"]কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে? / প্রতীকী ছবি কুকুরদের মধ্যে দেখা দিচ্ছে পারভোভাইরাসের সংক্রমণ! মানুষও কি সংক্রমিত হতে পারে? / প্রতীকী ছবি [/caption]

এখন প্রশ্ন হচ্ছে, কুকুরদের মধ্যে থেকে কি মানুষের মধ্যেও ছড়াতে পারে এই ভাইরাসের সংক্রমণ? পারভোভাইরাসে কি মানুষেরও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে? চিকিৎসকরা কী জানাচ্ছেন? তাঁদের মতে, এই ভয় একেবারেই অমূলক। মানুষ ভাইরাসটির বাহক হতে পারে বা মানুষের মাধ্যমে এক কুকুর থেকে অন্য কুকুরে ছড়াতে পারে রোগটি। তবে মানুষ সংক্রামিত হয় না। এখনও অবধি পারভোভাইরাসে মানুষের আক্রান্ত হওয়ার কোনও প্রমাণ পাওয়া যায়নি। মানুষের হওয়ার আশঙ্কা নেই বললেই চলে।