সুপ্রিম কোর্টঃ সঠিক সময়ে স্বাস্থ্যকর্মীদের বেতন দিতে হবে রাজ্যগুলিকে

সুপ্রিম কোর্টঃ সঠিক সময়ে স্বাস্থ্যকর্মীদের বেতন দিতে হবে রাজ্যগুলিকে
সুপ্রিম কোর্টঃ সঠিক সময়ে স্বাস্থ্যকর্মীদের বেতন দিতে হবে রাজ্যগুলিকে

বংনিউজ২৪X৭ ডেস্কঃ সু্প্রিম কোর্ট শুক্রবার স্বাস্থ্যকর্মীদের পরিশ্রমকে কুর্নিশ জানানোর জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সমস্ত রাজ্য সরকারকে সঠিক সময়ে এই স্বাস্থ্যকর্মীদের বেতন দিয়ে দিতে হবে। বিপর্যয় মোকাবিলা ব্যবস্থাপনা আইন, ২০০৫ অনুযায়ী যে ব্যবস্থা করা উচিত সেই নিয়ম অনুযায়ী কেন্দ্রকে বেতন তাড়াতাড়ি এবং সময়মতো দিয়ে দেওয়ার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে।

যেসব রাজ্যে এই নির্দেশিকা গিয়েছে, সেগুলি হল, মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্নাটক এবং ত্রিপুরা। এই রাজ্যগুলিতে কেন্দ্রের তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে, যাতে দ্রুততার সঙ্গে রাজ্যের স্বাস্থ্যকর্মীদের বেতন দিয়ে দেওয়া হয়। সাধারন সলিসিটার তুষার মোহতা কেন্দ্রের তরফে জানিয়েছেন, ১৮ জুনের আগে সমস্ত রাজ্যে নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছিল। বিচারক অশোক ভূষন, আর সুভাষ রেড্ডি এবং এমএর শাহের বিচারকমন্ডলীর বেঞ্চ কেন্দ্রকে নির্দেশ দেয় বিপর্যয় মোকাবিলা আইনের নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে।

তারা আরও জানান, যদি রাজ্য নির্দেশিকা অনুযায়ী না চলে, সেক্ষেত্রে কেন্দ্র অসহায় নয়। কেন্দ্রকে সচেতন থাকতে হবে, তাদের নির্দেশিকা অনুযায়ী কাজ করা হচ্ছে। কেন্দ্রের সেই ক্ষমতা আছে, যার মাধ্যমে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। স্বাস্থ্যকর্মীদের কোয়ারেন্টাইন চলাকালিন সেটাকে যদি ছুটি হিসেবে দেখা হয়, এবং বেতনও বাদ দিয়ে দেওয়া হয়, তাহলে সেটা নিয়ে কোন বাক বিতন্ডার প্রয়োজন নেই। বিষয়টিকে দায়িত্বপালন হিসেবেই ধরে নেওয়া হবে।

আদালতে এই মামলা একজন চিকিৎসকের হয়ে করা হয়েছিল, উকিলের নাম কেভি বিশ্বনাথন। তারা নতুন নিয়ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন, যে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার পর স্বাস্থ্যকর্মীদের বেতন ঠিক সময়ে দেওয়া হচ্ছে না কেন! কেন্দ্রের তরফে এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। আগামি শুনানি হবে আগষ্টের ১০ তারিখে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.