শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

‘মিডিয়ায় প্রকাশিত তথ্য সত্যি হলে, তা গুরুতর’, পেগাসাস ইস্যুতে শুনানি শুরু শীর্ষ আদালতে

০১:০০ পিএম, আগস্ট ৫, ২০২১

‘মিডিয়ায় প্রকাশিত তথ্য সত্যি হলে, তা গুরুতর’, পেগাসাস ইস্যুতে শুনানি শুরু শীর্ষ আদালতে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পেগাসাস ইস্যুতে উত্তাল দেশের রাজনীতি। এই ইস্যুকে কেন্দ্র করে বারবার সংসদের অধিবেশন মুলতুবি হয়েছে। সংসদের বাইরেও বিরোধী দলের নেতা-মন্ত্রীরা বিক্ষোভ দেখিয়েছেন।

এই বিষয়টিতে তদন্ত চেয়ে এবং গোটা বিষয়টি প্রকাশ্যে আনা হোক এই দাবিতে এর মধ্যেই দায়ের হয়েছে একাধিক পিটিশন। ফোনে আড়ি পাতা কাণ্ডে ৯ পিটিশনের ভিত্তিতে বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালতে শুরু হয়েছে শুনানি। প্রধান বিচারপতি এনভি রমনা ও বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছে।

পেগাসাস কাণ্ডে তদন্ত দাবি করে, প্রবীণ সাংবাদিক রাম ও শশী কুমার, রাজ্যসভার রাজ্যসভার সিপিএম সাংসদ জন ব্রিটাস এবং আইনজীবী এম এল শর্মা সুপ্রিম কোর্টে মামলা করেছেন। এদিন দেশের প্রধান বিচারপতি এনভি রমনা এই মামলার শুনানি চলাকালীন অন্তব্য করেন যে, ‘মিডিয়ায় প্রকাশিত তথ্য সত্যি হলে, তা গুরুতর।’ এডিটর্স গিল্ডও সুপ্রিম কোর্টে মামলা করেছে এই ইস্যুতে।

‘বাক্‌স্বাধীনতায় আঘাত ও ব্যক্তি পরিসরের মৌলিক অধিকারের পরিপন্থী’- এটাই উল্লেখ করা হয়েছে পিটিশনে। কপিল সিব্বল সওয়ালে বলেছেন, ‘সরকারকে এক্ষেত্রে উত্তর দিতে হবে, কত টাকা দিয়ে কিনেছিল সরকার এই সফটওয়্যার। কোথায় রাখা রয়েছে হার্ডডিস্ক।’

কেন্দ্র সরকারের বিরুদ্ধে পিটিশনকারীদের অভিযোগ, স্পাইওয়্যারের মাধ্যমে ব্যক্তিগত পরিসরে আড়ি পেতেছে কেন্দ্র। যা দেশের নাগরিকের মৌলিক অধিকারে হস্তক্ষেপ করার সমান। শুধুমাত্র দেশের নিরাপত্তাজনিত কারণেই এই ধরনের কাজ করতে পারে সরকার। তবে, পেগাসাস কাণ্ডে অভিযোগ উঠেছে, রাজনৈতিক কারণে ব্যক্তিগত পরিসরে আড়ি পেতেছে কেন্দ্র সরকার।

এদিকে, ইজরায়েলি স্পাইওয়্যারের সাহায্যে নেতা, মন্ত্রী, শিল্পপতি, বিচারপতি, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার ঘটনা নিয়ে ইতিমধ্যেই তদন্ত কমিশন গঠন করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।