সোমবার, ০৮ আগস্ট, ২০২২

আজীবন ১ টাকায় করেছেন চিকিৎসা! জানুন পদ্মশ্রীপ্রাপ্ত ডাঃ সুশোভন ব্যানার্জির অজানা কাহিনী

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৮:৩৫ পিএম | আপডেট: জুলাই ২৬, ২০২২, ০৮:৩৫ পিএম

আজীবন ১ টাকায় করেছেন চিকিৎসা! জানুন পদ্মশ্রীপ্রাপ্ত ডাঃ সুশোভন ব্যানার্জির অজানা কাহিনী
আজীবন ১ টাকায় করেছেন চিকিৎসা! জানুন পদ্মশ্রীপ্রাপ্ত ডাঃ সুশোভন ব্যানার্জির অজানা কাহিনী

মঙ্গলবার সকালেই প্রয়াত হলেন বীরভূমের ‍‍`১ টাকার ডাক্তার‍‍` সুশোভন ব্যানার্জি। দীর্ঘদিন ধরেই কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন তিনি। বিগত ১৫-২০ দিন ধরে কলকাতার নর্থ সিটি বেসরকারি হাসপাতালে ভর্তিও ছিলেন। তবে সুস্থ হয়ে আর ফেরা হল না। আজ সকালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি।

১৯৩৯ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর বীরভূমে জন্মগ্রহণ করেন ডাঃ সুশোভন ব্যানার্জি। বীরভূমবাসীর কাছে তিনি ছিলেন সাক্ষাৎ ‍‍`ভগবান‍‍`! বিগত ৫৭ বছর ধরে মাত্র ১ টাকার বিনিময়ে রোগী দেখতেন তিনি, করতেন চিকিৎসা। বোলপুরের হরগৌরী তলায় এতদিন মাত্র এক টাকার বিনিময়ে রোগীদের চিকিৎসা করে এসেছেন এই চিকিৎসক। যে কারণে তাঁর নামই হয়ে গিয়েছিল ‍‍`১ টাকার ডাক্তার‍‍`! দরিদ্র, অসহায় মানুষদের কাছে ক্রমেই তিনি হয়ে উঠেছিলেন ত্রাতা।

শুধু তাই নয়, দেশে করোনার প্রথম প্রভাব পড়ার যখন একাধিক চিকিৎসক প্রাইভেট চিকিৎসা বন্ধ রেখেছিলেন, সে সময়ও প্রতিনিয়ত সাধারণ মানুষের চিকিৎসায় ঝাঁপিয়ে পড়েছিলেন সুশোভনবাবু। একদিনের জন্যও বন্ধ রাখেননি নিজের চিকিৎসালয়। ওই কঠিন সময় হাজার হাজার মানুষ সুস্থ হয়েছিলেন সুশোভনবাবুর চিকিৎসায়।

আবার যেবার এনআরএস হাসপাতালে চিকিৎসক নিগ্রহের ঘটনায় রাজ্য জুড়ে ধর্মঘটে সামিল হয়েছিলেন চিকিৎসরা, সেই সময়ও সমানে রোগীদের পরিষেবা দিয়ে গিয়েছেন ‍‍`১ টাকার ডাক্তারবাবু‍‍`। রোগীদের চিকিৎসা করেই নিজস্বভাবে প্রতিবাদ জানিয়েছিলেন তিনি৷

ডাঃ সুশোভন ব্যানার্জি জীবনে কোনওদিনই চিকিৎসা বন্ধ রাখেননি। যতক্ষণ শরীরে বল ছিল, ততক্ষণ চিকিৎসা চালিয়ে যাওয়ার পক্ষপাতী ছিলেন তিনি৷ এমনকি কিডনি সংক্রান্ত সমস্যায় ভোগার সময়ও রোগীদের সমানে চিকিৎসা করে গিয়েছেন। সেসময় সপ্তাহে সপ্তাহে চলত ডায়ালাইসিস। তা সত্ত্বেও নিজের শরীরের তোয়াক্কা না করেই রোগী দেখেছেন তিনি৷ সাধ্যমতো সাহায্য করেছেন তাদের। ‍‍`১ টাকার ডাক্তারবাবু‍‍`-র জীবনের এই সকল কাহিনী হয়তো অনেকেরই অজানা।

চিকিৎসাজগতে তাঁর এই অবদানের জন্য ২০২১ সালে পদ্মশ্রী পুরস্কার পান ডাঃ সুশোভন ব্যানার্জি। পাশাপাশি গিনেস বুক অব রেকর্ডস-এ নাম তোলার দৌঁড়েও ছিলেন তিনি। যদিও সামান্য সংখ্যার জন্য শিরোপা পাননি। তবে এই স্বনামধন্য চিকিৎসক যেভাবে দিনের পর দিন নিঃস্বার্থভাবে মানুষের সেবা করে গিয়েছেন তাতে ধন্য বোলপুরবাসী। এই পৃথিবীর মায়া কাটিয়ে তিনি পরলোকে পাড়ি দিলেও তাই সেই মানুষগুলির মনে চিরকাল রয়ে যাবেন এই ‍‍`১ টাকার চিকিৎসক‍‍`।