বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

মাত্র ২২ বছরেই UPSC পাশ! দৃষ্টান্ত গড়ে দেখিয়েছেন দেশের কনিষ্ঠতম IAS অফিসার অনন্যা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২, ১০:০৫ পিএম | আপডেট: আগস্ট ২১, ২০২২, ০৬:৫৩ এএম

মাত্র ২২ বছরেই UPSC পাশ! দৃষ্টান্ত গড়ে দেখিয়েছেন দেশের কনিষ্ঠতম IAS অফিসার অনন্যা
মাত্র ২২ বছরেই UPSC পাশ! দৃষ্টান্ত গড়ে দেখিয়েছেন দেশের কনিষ্ঠতম IAS অফিসার অনন্যা

ছোটবেলা থেকেই বহু তরুণ-তরুণীর স্বপ্ন থাকে  আইএএস, আইপিএস-এর মতো গুরুত্বপূর্ণ সরকারি আমলা হওয়ার। কিন্তু ক‍‍`জনই বা সেই স্বপ্নপূরণ করতে পারেন! কারণ এর জন্য পেরোতে হয় UPSC-র বাধা। যা ভারত তথা বিশ্বের কঠিনতম পরীক্ষাগুলির মধ্যে একটি। যেখানে উত্তীর্ণ হলেই তবে আইএএস, আইপিএস-হওয়া যায়। আর লক্ষ লক্ষ প্রার্থীর মধ্যে থেকে সেই স্বপ্নপূরণ করে দেখিয়েছেন প্রয়াগরাজের অনন্যা সিং। তাও মাত্র ২২ বছর বয়সেই। এই অল্প বয়সেই ইউপিএসসি পাশ করে দেশের কনিষ্ঠতম আইএএস অফিসার হয়ে উঠেছেন তিনি।

প্রয়াগরাজের সেন্ট মেরিস কনভেন্ট স্কুল থেকে পড়াশোনা অনন্যার। ছোটবেলা থেকেই তিনি ছিলেন টপার। দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় ৯৬ শতাংশ এবং দ্বাদশ শ্রেণীতে ৯৮.২৫ শতাংশ নম্বর পেয়েছিলেন। দশম এবং দ্বাদশ উভয় ক্ষেত্রেই CISCE বোর্ড থেকে জেলা টপার হয়েছিলেন অনন্যা। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয়ের শ্রীরাম কলেজ অফ কমার্স থেকে অর্থনীতিতে অনার্স করেন।

ছোটবেলা থেকেই আইএএস অফিসার হতে চেয়েছিলেন অনন্যা। স্নাতকের শেষ বর্ষ থেকে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতিও শুরু করেন। প্রথম দিকে দিনে ৭-৮ ঘণ্টা পড়াশোনা করতেন। পরে সিলেবাস শেষ হয়ে গেলে প্র্যাকটিসের জন্য ছ‍‍`ঘণ্টা পড়াশোনা করতেন। একই সঙ্গে ইউপিএসসি প্রিলিমিনারি এবং মেইন পরীক্ষার জন্যও প্রস্তুতি নিতেন। মাত্র এক বছরের প্রস্তুতির পরেই পরীক্ষায় বসেন অনন্যা। আর প্রথমবারের পরীক্ষাতেই ধরা দেয় অবিশ্বাস্য সাফল্য।

২০১৯ সালে UPSC CSE পরীক্ষায় বসেন অনন্যা। আর প্রথম চেষ্টাতেই পরীক্ষায় উত্তীর্ণ হন। কিন্তু কীভাবে এল এই সাফল্য? অনন্যা জানান, প্রথমেই সিলেবাস অনুযায়ী বই সংগ্রহ শুরু করেন পাশাপাশি নোটসও তৈরি করতেন। বইয়ের তুলনায় ছোট করে, কম শব্দে সম্পূর্ণ নিজের ভাষায় নোটস বানাতেন তিনি। ফলে পরে রিভাইস করা বা পড়া মুখস্থ করা অনেক সহজ হয়ে যায়।

UPSC-তে দেশে ৫১তম স্থান অর্জন করেন অনন্যা। বছর বছর পরীক্ষা দিয়ে বহু মেধাবী পড়ুয়াও যা পারেন না, তা-ই করে দেখিয়েছিলেন এই কন্যা। অনন্যা জানান, পরীক্ষার ফল দেখে প্রথমে তিনি নিজেই বিশ্বাস করতে পারেননি। মাত্র ২২ বছর বয়সেই আইএএস অফিসার হওয়ার স্বপ্নপূরণ করেছেন তিনিক। বর্তমানে পশ্চিমবঙ্গে আইএএস অফিসার হিসাবে নিযুক্ত রয়েছেন আইএএস অনন্যা সিং।