শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

জনসাধারণের জন্য নিঃস্বার্থ সমাজসেবা! বিশেষ সম্মান পেলেন বিশিষ্ট শিল্পপতি রতন টাটা

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ১০:২৯ পিএম | আপডেট: অক্টোবর ৮, ২০২২, ১০:২৯ পিএম

জনসাধারণের জন্য নিঃস্বার্থ সমাজসেবা! বিশেষ সম্মান পেলেন বিশিষ্ট শিল্পপতি রতন টাটা
জনসাধারণের জন্য নিঃস্বার্থ সমাজসেবা! বিশেষ সম্মান পেলেন বিশিষ্ট শিল্পপতি রতন টাটা

দেশের মানুষের কাছে আবেগের অপর নাম শিল্পপতি রতন টাটা (Ratan Tata)। বিপদে-আপদে সবসময় তাঁকে দেশের মানুষদের পাশে দাঁড়াতে দেখা যায়। টাটা চ্যারিটেবল ট্রাস্টের (Tata Charitable Trust) মাধ্যমে সারাবছরই বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে থাকেন তিনি। করোনা মহামারির সময়েও সাধারণ মানুষের পাশে দাঁড়াতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন দেশের অন্যতম সেরা এই শিল্পপতি।

দেশের অন্যতম বড় শিল্পপতি হওয়ার পরেও সাম্প্রতিক সময়ে তিনি বেশ কিছু স্টার্টআপে বিনিয়োগ করেছেন। তার মধ্যে রয়েছে ওলা ইলেকট্রিক, পেটিএম, কার দেখো, স্ন্যাপ ডিল, আরবান কোম্পানি, লেন্সকার্টের মতো বিভিন্ন সংস্থা। এছাড়াও রান্নায় ব্যবহৃত নুন থেকে শুরু করে একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিসের সঙ্গেই জড়িয়ে টাটাগোষ্ঠীর নাম।

শুধু শিল্পপতি হিসাবেই রতন টাটা এবং তার টাটা গোষ্ঠী দেশে আধিপত্য তৈরি করেছে এমন নয়। পাশাপাশি তাদের আধিপত্য তৈরি হয়েছে নিঃস্বার্থ সমাজসেবার জন্য। রতন টাটা এবং তার টাটা গোষ্ঠী বছরের বিভিন্ন সময় তাদের নিঃস্বার্থ সমাজসেবার পরিচয় দিয়ে আসে। লকডাউন সময়েও তাদের দেখা গিয়েছিল দেশের জন্য হাজার হাজার কোটি টাকা অনুদান করতে।

বলাই বাহুল্য ভারত যখনই কোন বড় সমস্যার সম্মুখীন হয়েছে সেই সময়ই এই টাটা গোষ্ঠীকে সরকারের পাশে, দেশের পাশে, দাঁড়াতে দেখা গিয়েছে। পাশাপাশি টাটা গোষ্ঠীর দেশের বিভিন্ন প্রান্তে যে টাটা মেমোরিয়াল হাসপাতাল রয়েছে সেখানেও বছর ভর বহু মুমূর্ষ ক্যান্সার আক্রান্ত রোগী নিজেদের চিকিৎসা করাতে পারছেন। তাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এই টাটা গোষ্ঠীর পরিচালিত হাসপাতাল থেকে চিকিৎসা করিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসছেন। রতন টাটা এবং টাটা গোষ্ঠীর এই সকল অবদান ভোলার নয়।

এবার তারই অবদানকে স্বীকৃতি দিল আরএসএসের এক শাখা সংগঠন সেবা ভারতী। আজীবন নিঃস্বার্থ সমাজসেবা করার জন্য তাকে সেবা রত্ন সম্মানে ভূষিত করা হলো। শুক্রবার এই সেবা ভারতী সংস্থার তরফ থেকে দেশের মোট ২৪ জনকে এমন সম্মানে ভূষিত করা হয় এবং তাদের মধ্যে অন্যতম ব্যক্তি হলেন রতন টাটা। রতন টাটা ছাড়াও এই ২৪ জনের মধ্যে রয়েছেন চালাসানি বাবু রাজেন্দ্র প্রসাদ।

যদিও প্রচারের আড়ালে থাকা রতন টাটা এই সম্মান প্রদর্শন অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হন নি। কারণ তিনি সব সময় এই ধরনের অনুষ্ঠান এড়িয়ে চলতে পছন্দ করেন। তবে সংঘের সঙ্গে রতন টাটার ঘনিষ্ঠতা নতুন কিছু নয়। এর আগেও তাকে বিভিন্ন সময় সংঘের একাধিক অনুষ্ঠানে দেখা গিয়েছে।