বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

রাষ্ট্রপতি নির্বাচনে BJP-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! জানুন তাঁর আসল পরিচয়

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২২, ২০২২, ০২:২৭ পিএম | আপডেট: জুন ২২, ২০২২, ০৮:২৭ পিএম

রাষ্ট্রপতি নির্বাচনে BJP-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! জানুন তাঁর আসল পরিচয়
রাষ্ট্রপতি নির্বাচনে BJP-র পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু! জানুন তাঁর আসল পরিচয়

দেশের রাষ্ট্রপতি নির্বাচনের জন্যে বিজেপির তরফে পদপ্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে দ্রৌপদী মুর্মুর নাম। আগামী ২৪ জুলাই বর্তমান রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে। সাধারণত তার আগেই রাষ্ট্রপতি নির্বাচন ঘোষণা করা হয়। সেই মতো কেন্দ্রের শাসক দল বিজেপি সহ বিরোধী দলগুলি তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থীদের নাম ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে।

রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মঙ্গলবার বিরোধী দলগুলির তরফে যশবন্ত সিনহার নাম ঘোষণা করা হয়েছে। অন্যদিকে দেশের শাসক দল বিজেপির পক্ষ থেকে তাদের এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম হিসাবে দ্রৌপদী মুর্মুকে নির্বাচিত করে। যদি সমস্ত কিছু ঠিকঠাক থাকে তাহলে এই দ্রৌপদী মুর্মুর হাতেই উঠবে দেশের পরবর্তী রাষ্ট্রপতির দায়িত্ব। সেক্ষেত্রে তিনিই হবেন প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি।

কিন্তু কে এই দ্রৌপদী মুর্মু? তাঁর পরিচয় কী তা জানেন? আসুন জেনে নেওয়া যাক দ্রৌপদী মুর্মু আসলে কে! তিনি জন্মগ্রহণ করেন ১৯৫৮ সালের ২০ জুন, উড়িষ্যায়। কর্মজীবনের শুরু ওড়িশা সরকারের জলসম্পদ ও শক্তি দপ্তরে জুনিয়র অ্যাসিসট্যান্ট হিসাবে। ১৯৭৯ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত এই কাজে ছিলেন তিনি। আবার ১৯৯৪ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল এডুকেশন সেন্টারে সাম্মানিক শিক্ষিকা হিসেবেও কাজ করেন তিনি। 

রাজনীতি ময়দানে প্রথম অভিষেক একজন কাউন্সিলর হিসেবে। পরবর্তীতে রায় রংপুর উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন হন দ্রৌপদী মূর্মু। শুধু তাই নয়, দু-দু‍‍`বার বিধায়কও হয়েছিলেন তিনি। পাশাপাশি বিজু জনতা দল তথা নবীন পট্টনায়কের মন্ত্রীসভায় মন্ত্রীও হিসেবেও উপস্থিতি ছিল তাঁর। বিজেপির হয়ে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রায় রংপুর বিধানসভা কেন্দ্র থেকে ২০০০ এবং ২০০৪ সালে জয়লাভ করেন দ্রৌপদী। বিজেডি এবং বিজেপি জোট সরকার থাকাকালীন পরিবহণ, মৎস্য এবং পশুপালন দপ্তরের দায়িত্বও  সামলান তিনি।

এসবের মাঝেই ২০০৭ সালে সেরা বিধায়ক হিসেবে নির্বাচিত হন দ্রৌপদী মুর্মু। ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপালও ছিলেন। রাজনীতিতে তাঁর এই প্রভূত সাফল্যের কথা মাথায় রেখেই এবার রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁকে বেছে নিয়েছে বিজেপি।