বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

ক্রমাগত মূল্যবৃদ্ধি! কলকাতায় সেঞ্চুরির পথে ডিজেল, কত দাঁড়াল পেট্রলের দাম?

১০:৪৩ এএম, অক্টোবর ২৪, ২০২১

ক্রমাগত মূল্যবৃদ্ধি! কলকাতায় সেঞ্চুরির পথে ডিজেল, কত দাঁড়াল পেট্রলের দাম?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুতেই যেন কমার নাম নিচ্ছে না পেট্রল-ডিজেলর দাম। প্রতিদিন একটু একটু করে বেড়েই চলেছে জ্বালানীর দাম। উৎসবের মরশুমেও জ্বালানীর দাম বাড়ায় চিন্তায় আমজনতা। জ্বালানীর মূল্য বৃদ্ধি ভাবাচ্ছে সাধারণ মানুষকে। মাথায় হাত আমজনতার। কলকাতা-সহ দেশের বিভিন্ন শহরে বেড়ে চলেছে পেট্রল-ডিজেলের দাম। বাড়তে বাড়তে কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ১০০ টাকা পেরিয়ে গেছে অনেকদিন আগেই। মধ্যবিত্তের চিন্তা আরও বাড়িয়ে ফের মহার্ঘ জ্বালানী। আবারও বাড়ল পেট্রল-ডিজেলের দাম। স্বভাবতই চিন্তায় মানুষ।

চলতি বছরের জুলাই মাসেই ১০০-র গণ্ডি অতিক্রম করেছিল পেট্রলের দাম। আর এর তিন মাসের মধ্যেই ১০০ ছুঁতে চলেছে ডিজেলের দামও। রবিবারও বাড়ল পেট্রল এবং ডিজেলের দাম। ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যে ডিজেলের দাম ১০০ অতিক্রম করেছে। এই দুই জ্বালানীর লাগাতার মুল্যবৃদ্ধিতে হাঁপিয়ে উঠেছে আমজনতা। এই পরিস্থিতিতে ক্রমাগত জ্বালানীর মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামতে চলেছে কংগ্রেস। ১৪ থেকে ২৯ নভেম্বর দেশব্যাপী বিক্ষোভ প্রদর্শন করবে কংগ্রেস।

উল্লেখ্য, দেশের প্রায় সব বড় শহরেই লিটার প্রতি পেট্রলের দাম একশোর উপরে। পাশাপাশি ডিজেলেরও দাম বেশ কয়েকটি রাজ্যে ১০০-র গণ্ডি অতিক্রম করেছে। কলকাতায় রবিবার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে, লিটার পিছু ১০৮.১১ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯৯.৪৩ টাকা। এই নিয়ে চতুর্থদিন চারবার দাম বাড়ল পেট্রল-ডিজেলের। উল্লেখ্য, এদিনও গড়ে ৩৫ পয়সা করে বেড়েছে পেট্রল-ডিজেলের দাম।

https://twitter.com/ANI/status/1452075592342409217

অন্যদিকে, কলকাতায় পাশাপাশি পেট্রোপণ্যের দাম বেড়েছে মুম্বই, দিল্লি চেন্নাইতেও। এদিন দাম বৃদ্ধির পরে রাজধানী দিল্লিতে পেট্রলের দাম এখন প্রতি লিটার ১০৭.২৪ টাকা এবং ডিজেলের দাম ৯৫.৯৭ টাকা। বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১১৩.১২ এবং ১০৪ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, এবছরের প্রথম দিকেই পেট্রল ১০০-র গণ্ডি অতিক্রম করেছিল। তবে, ১০০ ছাড়ানোর পরেও যে এই মূল্যবৃদ্ধির ধারাবাহিকতা যে এভাবেই চলতে থাকবে, তা অনেকেই কল্পনা করেননি। ২৮ সেপ্টেম্বর থেকে ১৯ বার বেড়েছে পেট্রলের দাম। আর ২৪ সেপ্টেম্বর থেকে ২২ বার বেড়েছে ডিজেলের দাম। এর আগে ৪ মে থেকে ১৭ জুলাইয়ের মধ্যে ১১.৪৪ টাকা বেড়েছিল পেট্রোলের দাম আর ডিজেলের দাম বেড়েছিল ৯.১৪ টাকা। আর এবার তো বাড়তে বাড়তে ডিজেলের দামও ১০০-র গণ্ডি অতিক্রম করল। কোথায় গিয়ে শেষে থামবে এই পেট্রল-ডিজেলের দাম তা ভেবেই অস্থির দেশের আমজনতা।

২০২০-র মে মাসের গোড়া থেকে হিসাব কষলে দেখা যাবে, মাত্র দেড় বছরে পেট্রলের দাম লিটার পিছু ৩৬ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ২৬.৫৮ টাকা করে বেড়েছে। সে সময় জ্বালানি দু’টির উপর করের হার রেকর্ড মাত্রায় বাড়ানো হয়েছিল। সে সময় আন্তর্জাতিক বাজারে তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১৯ ডলার। কিন্তু সরকার পেট্রল-ডিজেলে শুল্ক বাড়িয়েছিল লাভ বাড়াতে।

তবে বর্তমানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেল প্রতি ৮৫ ডলারে হলেও শুল্কের হার পেট্রলে লিটারপিছু ৩২.৯ টাকা এবং ডিজেলে ৩১.৮ টাকাই রয়ে গিয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের বৃদ্ধির জেরে সারা দেশে পেট্রপণ্যের দাম বেড়ে আজ এই জায়গায় পৌঁছেছে। তবুও শুল্ক কমানোর পথে হাঁটছে না কেন্দ্রের মোদী সরকার।

https://twitter.com/ani_digital/status/1452099601075421190

কেন্দ্রের এই নীতির বিরুদ্ধে এবার সরব হয়েছে কংগ্রেস। কেন্দ্রের এই নীতির বিরোধিতায় পথে নেমে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এদিন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল জানিয়েছেন, ‘নভেম্বরের ১৪ তারিখ থেকে আন্দোলনে নামছি আমরা। দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ দেখানো হবে। পদযাত্রার আয়োজন করা হবে।’