ভোটের মরশুমে ফের কমলো পেট্রোল-ডিজেলের দাম! কত কমলো দেখে নিন একনজরে

ভোটের মরশুমে ফের কমলো পেট্রোল-ডিজেলের দাম! কত কমলো দেখে নিন একনজরে / প্রতীকী ছবি
ভোটের মরশুমে ফের কমলো পেট্রোল-ডিজেলের দাম! কত কমলো দেখে নিন একনজরে / প্রতীকী ছবি

গত কয়েক মাসে দফায় দফায় বেড়েছিল পেট্রোপণ্যের দাম। ফলে, মাথায় হাত পড়েছিল মধ্যবিত্তের। তবে এবার একটু হলেও হাসি ফুটল তাঁদের মুখে। আজ, মঙ্গলবার ফের একদফা দাম কমল পেট্রোল-ডিজেলের। বসন্ত উৎসব পেরোতেই কলকাতা সহ সারা দেশে পেট্রোলের দাম প্রতি লিটারে ২১ পয়সা ও ডিজেলের দাম লিটারে ২৩ পয়সা কমেছে। ভোটের মরশুমে এ খবর কিছুটা স্বস্তির তো বটেই!

এদিন, কলকাতার পাশাপাশি দিল্লি, মুম্বই ও চেন্নাই এই তিন শহরেও পেট্রোল-ডিজেলের দাম উল্লেখযোগ্যভাবে কমেছে। ওয়াকিবহালদের মতে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলে আগামীতে আরও কিছুটা কমতে পারে এই দাম। আগামী এপ্রিল পর্যন্ত যা খুব একটা বাড়বে না। তবে ভোটের পর ফের দাম বৃদ্ধির সম্ভাবনা থেকেই যাচ্ছে।

প্রসঙ্গত, রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি জানিয়েছে, বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধীত তেলের দাম কমে ৬৪ ডলারে দাঁড়িয়েছে। পূর্বে যা ছিল প্রায় ৭০ ডলারের কাছাকাছি। ফলে তেলের দাম হ্রাস পাচ্ছে বিশ্বজুড়ে। স্বাভাবিক ভাবেই ভারতেও সেই কারণে কমছে পেট্রোপণ্যের দাম।

দাম কমার পর, মঙ্গলবার, কলকাতায় এক লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯০.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৮৩.৭৫ টাকা। অর্থাৎ গত সাত দিনে পেট্রোপণ্যের দাম লিটারে প্রায় ৬০ পয়সা কমেছে। মুম্বইতে আজ পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৯৬.৯৮ টাকা এবং ৮৭.৯৬ টাকা। দিল্লিতে যথাক্রমে ৯০.৫৬ টাকা এবং ৮০.৮৭ টাকা এবং চেন্নাইতে তা যথাক্রমে ৯২.৫৮ টাকা এবং ৮৫.৮৮ টাকা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.