কমতে পারে পেট্রল, ডিজেলের দাম! রইল বিস্তারিত

কমতে পারে পেট্রল, ডিজেলের দাম! রইল বিস্তারিত
কমতে পারে পেট্রল, ডিজেলের দাম! রইল বিস্তারিত / ফাইল ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ অবশেষে ক্ষীণ হলেও আশার আলো দেখা গেছে। আর তা হল, কেন্দ্রীয় অফিসার সূত্রে খবর, কমতে পারে পেট্রল, ডিজেলের দাম।

বর্তমানে ভারতে জ্বালানী তেলের দাম উর্ধ্বমুখী। বেড়েই চলেছে পেট্রল এবং ডিজেলের দাম। আর এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। আর এর জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আকাশ ছোঁয়া। সব মিলিয়ে মধ্যবিত্তের মাথায় হাত।

সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থমন্ত্রক পেট্রল, ডিজেলে শুল্ক কমানোর চিন্তাভাবনা শুরু করেছে এই পরিস্থিতিতে। কীভাবে শুল্ক কমানো সম্ভব, তা নিয়ে বেশ কিছু তেল কোম্পানি, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় তেল মন্ত্রকের সঙ্গে আলোচনাও চালাচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

শুল্ক কমলে, স্বাভাবিকভাবেই তেলের দামও কিছুটা লাঘব হবে। সাধারণ মানুষও কিছুটা স্বস্তি পাবে এর ফলে। উল্লেখ্য, অপরিশোধিত তেলের গ্রাহকদের মধ্যে বিশ্বে ভারতের স্থান তৃতীয়। দেশে পেট্রল এবং ডিজেলের পাইকারি দরের ৬০ শতাংশ করের অন্তর্গত। করোনা মহামারীর পর, ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে, গত একবছরে পেট্রল এবং ডিজেলে দু’বার কর বাড়িয়েছিল কেন্দ্রের মোদী সরকার।

এদিকে, সামনেই দেশের মধ্যে ৫ রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই যার দিন ঘোষণাও হয়ে গেছে। এই পরিস্থিতিতে জ্বালানী তেলের দাম ক্রমাগত বেড়ে চলা কেন্দ্রের বিজেপি সরকারকে সমস্যায় ফেলতে পারে। যার সরাসরি প্রভাব পড়বে পাঁচ রাজ্যের ভোটে। তাই সেকথা বিবেচনা করেই, এবার শুল্ক কমানোর চিন্তাভাবনা করছে কেন্দ্রের মোদী সরকার, তেমনটাই বিশেষজ্ঞমহলের ধারণা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.