লাগামছাড়া দাম বৃদ্ধি পেট্রোল-ডিজেলের! পুজোর মুখে পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম

লাগামছাড়া দাম বৃদ্ধি পেট্রোল-ডিজেলের! পুজোর মুখে পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম / প্রতীকী ছবি
লাগামছাড়া দাম বৃদ্ধি পেট্রোল-ডিজেলের! পুজোর মুখে পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম / প্রতীকী ছবি

পুজোর মুখেই ফের বৃদ্ধি পেল জ্বালানির দাম। এই নিয়ে পরপর তিনদিন পেট্রোল ও ডিজেলের দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। আজ, বৃহস্পতিবার, কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ২৯ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম প্রতি বেড়েছে লিটার ৩৫ পয়সা। এর ফলে আজ শহরে পেট্রোলের দাম দাঁড়াল প্রতি লিটারে ১০৩ টাকা ৯৪ পয়সা। ডিজেলের নতুন দাম দাঁড়িয়েছে প্রতি লিটারে ৯৪ টাকা ৮৮ পয়সা।

উল্লেখ্য, গত ৫ তারিখ থেকে লাগামছাড়া ভাবে বেড়ে চলেছে জ্বালানির দাম। গত ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর, পরপর চার দিন পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছিল। এদিন ফের বাড়ল। এই বেলাগাম মূল্যবৃদ্ধির ফলে অনান্য জিনিসপত্রের ক্ষেত্রেও মূল্য বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে পকেটে টান পড়ছে মধ্যবিত্তেরও। এভাবে চলতে থাকলে মাথায় হাত পড়বে আমজনতার।

শুধু কলকাতাই নয়, পাশাপাশি দিল্লিতেও জ্বালানি দাম বেড়েছে। এদিন দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৩০ পয়সা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৩৫ পয়সা বৃদ্ধি করা হয়েছে। ফলে রাজধানীতে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৩.২৪ টাকা ৷ ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯১.৭৭ টাকায়৷ বর্তমানে দেশের প্রায় ২৬টি রাজ্যে পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকা পেরিয়ে গিয়েছে।

পেট্রোল-ডিজেলের পাশাপাশি পাল্লা দিয়ে চড়ছে রান্নার গ্যাসের মূল্যও। বুধবার বাড়ির হেঁসেলে ব্যবহারে রান্নার গ্যাসের ১৪.২ কেজি ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ১৫ টাকা বেড়েছে। ফলে কলকাতায় গ্যাসের দাম বেড়ে ৯২৬ টাকা হয়েছে। এই নিয়ে ১ মাসে ৪০ টাকা বৃদ্ধি পেল রান্নার গ্যাসের দাম। ফলে পুজোর মুখে সাধারণ মানুষের ঘাড়ে আরও বোঝা চাপল।