কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত ICMR-এর!

কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত ICMR-এর!
কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত ICMR-এর! / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বড় ঘোষণা! এতদিন ধরে করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রয়োগ হচ্ছিল। তবে, সম্প্রতি করোনা চিকিৎসায় এই প্লাজমা থেরাপির প্রয়োগ বন্ধ হবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সোমবার শেষ পর্যন্ত এই বিষয়ে সিদ্ধান্ত নিল আইসিএমআর। ICMR-এর পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হল যে, প্লাজমা থেরাপির প্রয়োগ করে আর করোনা আক্রান্তদের চিকিৎসা করা যাবে না।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) ন্যাশনাল টাস্ক ফোর্সের সদস্যরা নিজেদের মধ্যে আলোচনার পরই এই সিদ্ধান্ত নিয়েছেন এবং করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপির প্রয়োগ বন্ধ করার পরামর্শ দেন। তাঁদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, সম্প্রতি একাধিক চিকিৎসায় দেখা গেছে যে, প্লাজমা থেরাপির সঠিক প্রয়োগ হয়নি। শুধু তাই নয়, তাঁদের বক্তব্য এই থেরাপির প্রয়োগে উল্লেখ্যযোগ্য সাফল্যও আসছে না। আর সেই কারণেই এই থেরাপির প্রয়োগ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, রবিবার এই বিষয়ে আলোচনায় বসেছিলেন ন্যাশনাল টাস্ক ফোর্সের সদস্যরা। সেই বৈঠকেই তাঁরা জানান যে, করোনা রোগীদের জন্য কেন্দ্রের ক্লিনিক্যাল ম্যানেজমেন্টের যে গাইড লাইন রয়েছে, সেখান থেকে প্লাজমা থেরাপিকে বাদ দেওয়া হোক। এরপরেই এই থেরাপির প্রয়োগ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

তা কী এই প্লাজমা থেরাপি? যা নিয়ে এতো কথা হচ্ছে। প্লাজমা থেরাপি হল, কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার পর, সুস্থ হয়ে উঠলে তাঁর রক্ত নিয়ে অন্য করোনা সংক্রমিতের চিকিৎসা করা হয়। এতে ওই করোনা রোগীর শরীরে থাকা ভাইরাস বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তবে প্রত্যেকেই প্লাজমা দিতে পারেন না। চিকিৎসকরা কোভিডজয়ীর শারীরিক পরিস্থিতি বিবেচনা করেই প্লাজমা দানের অনুমতি দেন।

উল্লেখ্য, গত বছর দারুণভাবে সাফল্য পেয়েছিল এই থেরাপি। অনেকেই দান করেছিলেন প্লাজমা। সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়ে উঠে প্লাজমা দান করেন শচীন তেণ্ডুলকরও। তবে, এবার আইসিএমআরের নির্দেশে এই মুহূর্তে আর কোভিড চিকিৎসায় এই থেরাপি প্রয়োগ করা হবে না বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।