এক ধাক্কায় অনেকটাই বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! সঙ্গে বাড়ল প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও

এক ধাক্কায় অনেকটাই বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! সঙ্গে বাড়ল প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও
এক ধাক্কায় অনেকটাই বাড়ল প্ল্যাটফর্ম টিকিটের দাম! সঙ্গে বাড়ল প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ কোনোরকম ঢাকঢোল না পিটিয়ে, প্রায় চুপিসারেই একধাক্কায় বেড়ে গেল প্ল্যাটফর্ম টিকিটের মূল্য, তাও এক ধাক্কায় ২০ টাকা বাড়ল। পাশাপাশি বাড়ল প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও। কোথাও কোথাও আবার এই প্ল্যাটফর্ম টিকিটের মূল্য ৫০ টাকাও হতে পারে।

বেড়েছে প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও। কিছু কিছু কম দূরত্বের প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এতদিন পর্যন্ত যেখানে ১০ টাকার টিকিট কাটলেই হতো, এখন সেখানে ভাড়া হল ৩০ টাকা। অর্থাৎ এক ধাক্কায় বাড়ল ২০ টাকা। এরপর দূরত্বের ভিত্তিতে বদলে যাবে প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া।

উল্লেখ্য, আগের নিয়ম অনুযায়ী, ট্রেনের টিকিট থাকলে, প্ল্যাটফর্ম টিকিট কাটতে হতো না। এবার সর্বত্র এই প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়াল ভারতীয় রেল। এই টিকিটে ২ ঘণ্টা যেকেউ প্ল্যাটফর্মে থাকতে পারবেন বলে জানা গিয়েছে। ভারতীয় রেলের পক্ষ থেকে এক বিবৃতি জারি করে এই মূল্যবৃদ্ধির কথা জানানো হয়েছে। তবে, বিবৃতিতে বলা হয়েছে যে, লোকাল ট্রেনের ভাড়া বাড়ানোর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অন্যদিকে দেই দাম বাড়ানোর কারণ হিসাবে জানানো হয়েছে, করোনাকালে সংক্রমণ রুখতে, মানুষ যাতে বেশি করে যাতায়াত না করেন, বা প্ল্যাটফর্মে অযথা ভিড় না করেন, তাই ভারতীয় রেলের তরফে এই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান সময়ে নতুন করে যেভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তার জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। রেলমন্ত্রক থেকে এক বার্তায় বলা হয়েছে যে, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে এবং স্টেশনগুলিতে অত্যাধিক ভিড় সামলাতে, রেল প্রশাসন-এর পক্ষ থেকে এটি একটি সাময়িক ব্যবস্থা।

পাশাপাশি আরও বলা হয়েছে যে, করোনাকালে পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছিল ট্রেন পরিষেবা। এখনও পর্যন্ত ৬৫ শতাংশ ট্রেন চলাচল করছে। উল্লেখ্য, এর আগে মুম্বই শহরে স্টেশনে প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা করে দেওয়া হয়েছিল। এক্ষেত্রেও মূলত মুম্বই স্টেশনের ব্যাপক ভিড় বা জমায়েত আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.