শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গঙ্গায় লাশের সারি! সিট গঠনের আর্জি জানিয়ে, জনস্বার্থ মামলা দায়ের সুপ্রিম কোর্টে

০৯:৩১ এএম, মে ১৪, ২০২১

গঙ্গায় লাশের সারি! সিট গঠনের আর্জি জানিয়ে, জনস্বার্থ মামলা দায়ের সুপ্রিম কোর্টে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এমনিতেই করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। ক্রমশ বেড়েই চলেছে সংক্রমণ। হাসপাতালগুলিতে বেড নেই, অক্সিজেনের অভাব, প্রয়োজনীয় ওষুধ মিলছে না। মৃত্যু মিছিল অব্যাহত। এর সঙ্গে শুরু হয়েছে ওষুধ এবং অক্সিজেনের কালোবাজারি। চারদিকে শুধুই হাহাকার। এর মধ্যে আরও এক মর্মান্তিক দৃশ্য সামনে এসেছে। আর তা হল, বিহার, উত্তরপ্রদেশ জুড়ে গঙ্গায় সারি সারি লাশ। গঙ্গা-যমুনা দিয়ে ভেসে আসছে পচাগলা অর্ধ-দগ্ধ দেহ। কোথাও আবার নদীর ধারে জমা হচ্ছে লাশের সারি। করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন দেশ বিপর্যস্ত, তখন চলতি সপ্তাহের এই ধরনের ঘটনা মানুষকে আরও আতঙ্কিত করেছে। প্রত্যেকদিন নদীর ধারে এভাবে মৃতদেহের সারি মানুষের আতঙ্ক বাড়ানোর পাশাপাশি, করোনার প্রভাবে তৈরি হওয়া দেশের কঠিন পরিস্থিতিকে আরও প্রকট করে তুলেছে।

এই পরিস্থিতিতে এবার বিশেষ তদন্তকারী দল গঠনের আর্জি জানিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন দুই আইনজীবী। অতএব এই ঘটনায় শেষ পর্যন্ত জল গড়াল দেশের শীর্ষ আদালত পর্যন্ত। গঙ্গায় ভেসে আসা মৃতদেহের ময়নাতদন্ত করতে হবে, এই নির্দেশ যাতে সিটের সদস্যরা স্থানীয় প্রশাসনকে দেয়, দুই আইনজীবী এমনই আবেদন জানিয়ে, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

উক্ত দুই আইনজীবীর নাম প্রদীপ যাদব ও বিশাল ঠাকরে। তাঁরা উভয়েই জানিয়েছেন যে, ‘নদীর স্বাদুজল বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। অনেকের কাছে একমাত্র স্বাদু জলের উৎস বলতে এই নদীর জল। সেক্ষেত্রে এভাবে মৃতদেহ ভেসে আসা উদ্বেগের সৃষ্টি করেছে। সে বিষয়ে কোনও সন্দেহই নেই। তাছাড়া যদি ময়নাতদন্তে সামনে আসে যে, এই মৃতদেহগুলি করোনা আক্রান্তের, তাহলে গ্রাম থেকে শুরু করে গোটা রাজ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

তাঁরা তাঁদের আবেদনে এও জানিয়েছেন যে, ‘গঙ্গায় মৃতদেহ ভেসে আসা নিয়ে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট রাজ্যগুলি। জল পরিশোধনেরও কোনো ব্যবস্থা করেনি। পানীয় জলের মৌলিক অধিকার থেকে জনসাধারণকে বঞ্চিত করছে প্রশাসন। রাজ্যগুলির এই উদাসীন মনোভাব সত্যিই অমানবিক।’

এসবের পাশাপাশি এও উল্লেখ করা হয়েছে যে, শীর্ষ আদালতের বিচারব্যবস্থা অনুসারে কোনও ব্যক্তির মৃত্যুর পর, তাঁর দেহের সঠিকভাবে সৎকার করা ওই ব্যক্তির মৌলিক অধিকারের মধ্যে পড়ে। রাজ্যগুলি এবং প্রশাসন তা মানছে না বলে দাবি করেছেন ওই দুই আইনজীবী।

প্রসঙ্গত উল্লেখ্য, বিহরের বক্সার জেলার চৌসায় মহাদেব ঘাটে গঙ্গা থেকে ৭১টি অজ্ঞাত মৃতদেহ উদ্ধার করা হয়। উত্তরপ্রদেশের গাজিপুরে ৩০টি দেহ মিলেছে গঙ্গা থেকে। এরপর আবার বৃহস্পতিবারই দেখা গেল, সেই উত্তরপ্রদেশেরই উন্নাওতে গঙ্গার ধারের বালিতে চাপা দেওয়া রয়েছে প্রায় ১০০-র ও বেশি মৃতদেহ। যদিও সেগুলি করোনা আক্রান্তের দেহ কিনা তা এখনও স্পষ্ট নয়।