বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কৃষকদের জন্য সুখবর! এই শর্ত মানলেই কেন্দ্রের প্রকল্পে মিলবে ১৫ লাখ, কীভাবে আবেদন করবেন?

০১:৩৩ পিএম, অক্টোবর ৯, ২০২১

কৃষকদের জন্য সুখবর! এই শর্ত মানলেই কেন্দ্রের প্রকল্পে মিলবে ১৫ লাখ, কীভাবে আবেদন করবেন?

কৃষকদের সাহায্য করার জন্য, তাঁদের আয় দ্বিগুণ করার জন্য ক্রমাগত চেষ্টা করে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার কৃষকদের সাহায্যার্থে নতুন একটি প্রকল্পও নিয়ে এল কেন্দ্র। এই প্রকল্পে কৃষকরা সরাসরি সুবিধা পাবেন। তাঁদের আর কোনও দালাল বা মহাজনের কাছে যেতে হবে না। প্রধানমন্ত্রী কিষান প্রকল্পের আওতাতেই শুরু হতে চলেছে এই নতুন প্রকল্প। নাম, পিএম কিষাণ এফপিও স্কিম (PM Kisan FPO Yojana)।

এই স্কিমের আওতায় কৃষিজপণ্য উৎপাদনকারী সংস্থাকে ১৫ লক্ষ টাকা দেওয়া হবে। সঙ্গে নতুন কৃষি ব্যবসা শুরু করতে সারা দেশের কৃষকদের আর্থিক সহায়তা করা হবে। তবে এই সাহায্য পেতে মানতে হবে একটি শর্ত। কী সেই শর্ত? নতুন প্রকল্পটির সুবিধা পেতে ১১ জন কৃষককে একসঙ্গে একটি সংস্থা গঠন করতে হবে। ফলে কৃষকদের জন্য কৃষি সরঞ্জাম বা সার, বীজ কিংবা ওষুধ কেনা অনেক সহজ হয়ে যাবে। সেই সংস্থাকেই দেওয়া হবে এই আর্থিক সাহায্য।

সরকারের তরফে জানানো হয়েছে, এই প্রকল্প ধারাবাহিকভাবে চালু করা হচ্ছে যাতে কৃষকরা এর থেকে সরাসরি সুবিধা পান। নতুন প্রকল্পটির আওতায় কৃষকদের তিন বছরে কিস্তিতে টাকা দেওয়া হবে। মোট ১৫ লক্ষ টাকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, ২০২৪ সালের মধ্যে সরকার এই প্রকল্পে ৬৮৮৫ কোটি টাকা খরচ করবে।

এই নয়া প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন? পিএম কিষাণ এফপিও স্কিমের সুবিধা পাওয়ার জন্য কৃষকদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। এখনও কেন্দ্রীয় সরকার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেনি। তা শুরু হলেই সংস্থা তৈরি করে কৃষকরা আবেদন করতে পারবেন। তবে সরকারের তরফে জানা গিয়েছে, খুব শীঘ্রি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে।