শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নতুন দায়িত্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! সভাপতিত্ব করতে পারেন নিরাপত্তা পরিষদের বৈঠকে

০৮:৪৯ পিএম, আগস্ট ১, ২০২১

নতুন দায়িত্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! সভাপতিত্ব করতে পারেন নিরাপত্তা পরিষদের বৈঠকে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র কয়েকদিন বাকি, তারপরেই ৯ আগস্ট রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক রয়েছে। তবে, এবারের বৈঠক হতে চলেছে ভার্চুয়ালি। চলতি মাসেই ফ্রান্সে হতে চলা নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করার দায়িত্ব অর্পিত হয়েছে ভারতের উপর।

আর তাই মনে করা হচ্ছে যে, দেশের হয়ে এই দায়িত্ব নিজের কাঁধেই তুলে নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনে করা হচ্ছে যে, মোদীর নেতৃত্বেই এবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক হতে চলেছে। টুইট করে এমন সম্ভবনার কথাই জানালেন রাষ্ট্রসংঘে ভারতের প্রাক্তন দূত সৈয়দ আকবরউদ্দিন। লিখলেন, ‘A First in Making...’। অন্যদিকে, রাষ্ট্রসংঘের আরও বেশ কয়েকটি জরুরি বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার।

https://twitter.com/AkbaruddinIndia/status/1421678587854299140

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯২ সালে নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও। কিন্তু ভারতীয় প্রধানমন্ত্রী কখনই সভাপতির দায়িত্ব পালন করেননি। টুইটে আকবরউদ্দিন লিখেছেন, নিরাপত্তা পরিষদের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। রাষ্ট্রসংঘে বৈঠক পরিচালনার দায়িত্ব অবশ্য ভারত পালন করেছে একাধিকবার।