চলতি সপ্তাহে হতে চলা জি৭ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

চলতি সপ্তাহে হতে চলা জি৭ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
চলতি সপ্তাহে হতে চলা জি৭ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা আবহে চলতি সপ্তাহেই, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাকে সাড়া দিয়ে, জি৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১২ জুন এবং ১৩ জুন ভার্চুয়ালি এই সম্মেলনে যোগ দেবেন নরেন্দ্র মোদী। কথা বলবেন জি৭ অন্তর্ভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতাদের সঙ্গে। বৃহস্পতিবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এক সাংবাদিক সম্মেলনে এই খবর জানানো হয়। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়েছিলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। সেখানেই তিনি জানান যে, চলতি সপ্তাহের ১২ এবং ১৩ জুন জি৭ শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, করোনা পরবর্তী সময়ে, কীভাবে ফের ঘুরে দাঁড়াবে বিশ্ব? পৃথিবীর জলবায়ুর পরিবর্তন বা আবহাওয়ায় যে সংকট দেখা দিয়েছে, কীভাবে দূর করা যায় তা নিয়ে, জি৭ অন্তর্ভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, এর আগে এই সম্মেলনে প্রধানমন্ত্রীর যোগ দেওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছিল। মাত্র ১ মাস আগেই বিদেশমন্ত্রক জানিয়েছিল, দেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ার কারণে এই সম্মেলনে ব্রিটেনে সশরীরে উপস্থিত থাকতে পারবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবশেষে, এদিন এই সম্মেলনে প্রধানমন্ত্রীর ভার্চুয়ালি যোগ দেওয়ার কথা ঘোষণা করা হল বিদেশমন্ত্রকের পক্ষ থেকে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য গত জানুয়ারিতে আমন্ত্রণ পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের পাশাপাশি এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রণ পেয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন-কে নিয়ে গঠিত জি৭। পরের দিকে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। জানা গিয়েছে, এবারের সম্মেলনে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া ছাড়াও অতিথি দেশ হিসেবে এই সম্মেলনে যোগ দেবে দক্ষিণ আফ্রিকাও।

এদিকে, এদিনের সাংবাদিক সম্মেলনে জি৭ সম্মেলন ছাড়াও চিনের উদ্দেশে ভারতীয়দের ভিসা দেওয়ার প্রসঙ্গটিও তুলে ধরা হয়। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, চিনের সঙ্গে সরাসরি বিমান পরিষেবা চালু না হলেও, ভারতে চিনের নাগরিকদের প্রবেশে কোনওরকম নিষেধাজ্ঞা জারি নেই। অথচ ভারতীয়দের এখনও ভিসা দিচ্ছে না চিন। এরপরই তিনি আশাপ্রকাশ করে বলেন যে, চিনা দূতাবাসও হয়তো দ্রুতই ভারতীয়দের ভিসা প্রদান করবে।