শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উত্তর-পূর্বের রাজ্যগুলির করোনা পরিস্থিতি উদ্বেগজনক! মঙ্গলবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদীর

০৩:১৪ পিএম, জুলাই ১২, ২০২১

উত্তর-পূর্বের রাজ্যগুলির করোনা পরিস্থিতি উদ্বেগজনক! মঙ্গলবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, দেশে ঝড়ের গতিতে বাড়তে শুরু করেছিল করোনার সংক্রমণ। তবে, এখন দেশে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সংক্রমণ কমার পাশাপাশি বেড়েছে সুস্থতার হারও। আবারও দেশে কমেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। কয়েকদিন পর, সপ্তাহের প্রথম দিনে ফের দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের নিচে। পাশাপাশি দেশে দৈনিক মৃত্যুর সংখ্যাও কমেছে।

বেশ কয়েকদিনের ব্যবধানে দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। তবে, দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির করোনা পরিস্থিতি নতুন করে উদ্বেগের সৃষ্টি করেছে। ইতিমধ্যেই সেখানকার কয়েকটি রাজ্যে করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে, কেন্দ্রীয় প্রতিনিধি দলও পাঠানো হয়েছিল। এবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর-পূর্বের রাজ্যগুলির করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন।

সূত্রের খবর, আগামীকাল অর্থাৎ মঙ্গলবার অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল ১১ টা নাগাদ ভার্চুয়াল বৈঠক হতে চলেছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, যেমন অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় করোনা সংক্রমণ বাড়ায় উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, গত বুধবারই উত্তর-পূর্বের রাজ্য অসম, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা ও নাগাল্যান্ডের স্বরাষ্ট্র দফতরের অধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গাউবা। আবার তারও আগে, অসম, মণিপুর, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরা-সহ ছয়টি রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে, বিশেষজ্ঞের প্রতিনিধি দলও পাঠিয়েছিল কেন্দ্র সরকার।

অন্যদিকে, সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দেশের ৮০ শতাংশ করোনার সংক্রমণের উৎস হচ্ছে ৯০ টি জেলা। এর মধ্যে ১৪ টি জেলা হচ্ছে উত্তর-পূর্ব রাজ্যগুলির। আবার দেশের যে ৭৩টি জেলায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি রয়েছে তার মধ্যে ৪৬টি জেলায় উত্তর-পূর্বের রাজ্যগুলির। তাই দেরি না করে, পরিস্থিতির মোকাবিলায় বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্রের খবর, আগামিকালের বৈঠকে উত্তর-পূর্বের রাজ্যগুলির করোনা পরিস্থিতি ও সংক্রমণ নিয়ন্ত্রণে কী কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়েই বিস্তারিতভাবে আলোচনা করা হবে। এর পাশাপাশি এইসব রাজ্যগুলিকে আরও কেন্দ্রীয় সাহায্য কীভাবে দেওয়া সম্ভব, সে বিষয়েও আলোচনা করে হবে আগামিকালের বৈঠকে। তেমনটাই জানা গিয়েছে।

সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণের পরই গত সপ্তাহেই দেশের অক্সিজেন উৎপাদন এবং বণ্টন প্রক্রিয়া নিয়ে জরুরি বৈঠক করেছিলেন নরেন্দ্র মোদী। এই বৈঠকে তিনি অক্সিজেন প্লান্ট তৈরির কাজ কতদুর এগিয়েছে, সে বিষয়ে বিশদে খোঁজখবর নেন। এছাড়াও অক্সিজেন প্লান্ট সক্রিয় রাখার জন্য উপযুক্ত ট্রেনিংয়ের ব্যবস্থা করার কথা বলেছিলেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কয়েকদিন পর, আবার দেশে করোনা সংক্রমণ ৪০ হাজারের নিচে নেমেছে। কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৫৪ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৮ লক্ষ ৭৪ হাজার ৩৭৬ জন। যদিও এর মধ্যেই চোখ রাঙাচ্ছে করোনার একাধিক স্ট্রেন। যেমন- ডেল্টা, ডেল্টা প্লাস, কাপ্পা, বিটা ইত্যাদি। এই পরিস্থিতিতে দেশেও কমবেশি করোনার নয়া প্রজাতি দাপিয়ে বেড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যুর সংখ্যাও নিম্নমুখী। একদিনে দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৭২৪ জন। দেশে ক্রমশ বাড়ছে সুস্থতার হার। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে উঠেছেন ৩৯ হাজার ৬৪৯ জন। এনিয়ে দেশে সুস্থতার হার দাঁড়াল ৯৭.২২ শতাংশ। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগী ৪ লক্ষ ৫০ হাজার ৮৯৯ জন।