বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা নরেন্দ্র মোদী! দৌড়ে বাইডেন, মর্কেল, বরিসরা কতো পিছনে জানেন?

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা নরেন্দ্র মোদী! দৌড়ে বাইডেন, মর্কেল, বরিসরা কতো পিছনে জানেন?
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা নরেন্দ্র মোদী! দৌড়ে বাইডেন, মর্কেল, বরিসরা কতো পিছনে জানেন?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতার খেতাব অর্জন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! দৌড়ে অনেক পিছনে ফেললেন জো বাইডেন, অ‌্যাঞ্জেলা মর্কেল, বরিস জনসন, জায়ের বলসোনারো, ইমানুয়েল ম‌্যাক্রোর মতো বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতাদের।

এই সমীক্ষাটি চালিয়েছে মার্কিন সংস্থা ‘মর্নিং কলসাল্ট’। কয়েকশো কোটি ডলারের এই সংস্থাটি তথ‌্য বিশ্লেষণের কাজের সঙ্গে যুক্ত। প্রতি সপ্তাহে এরা বিশ্বের ১৩ টি দেশের রাষ্ট্রপ্রধানদের জনপ্রিয়তাও পরিমাপ করে থাকে। সেই ভাবেই শনিবার তারা তাদের সমীক্ষার ফল প্রকাশ করেছে। সেই সমীক্ষার ফল অনুযায়ী, দেখা গিয়েছে, এই সপ্তাহে জনপ্রিয়তার নিরিখে বিশ্বের এক নম্বর জনপ্রিয় রাষ্ট্রনেতার জায়গায় রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাপ্রুভাল রেটিং ৭০ শতাংশ। উল্লেখ্য, ২০১৯ সালে মর্নিং কনসাল্ট যখন থেকে এই সমীক্ষা শুরু করে, তখন থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাপ্রুভাল রেটিং ৬০ শতাংশের নীচে নামেনি, বরং উপরেই থেকেছে।

অন্যদিকে, এবারের সমীক্ষা অনুযায়ী, মোদীর পরেই রয়েছেন মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ও’ব্র‌্যাডর। মোদীকে ৭০ শতাংশ মানুষ সমর্থন করেন। দু’নম্বরে থাকা লোপেজের প্রতি সমর্থন ৬৬ শতাংশ। উল্লেখযোগ্যভাবে কিছুটা হলেও জনসমর্থন বেড়েছে ও’ব্র‌্যাডরের। তিন নম্বরে রয়েছেন ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। চতুর্থ স্থানে জার্মানির চ‌্যান্সেলর অ‌্যাঞ্জেলা মর্কেল। তাঁর প্রতি ৫৪ শতাশ মানুষের সমর্থন রয়েছে। পঞ্চম স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, তিনি ৪৭ শতাংশ মানুষের সমর্থন অর্জন করেছেন।

অন্যদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৪৫ শতাংশ সমর্থন নিয়ে রয়েছেন ষষ্ঠ স্থানে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রয়েছেন সপ্তম স্থানে। তিনি ৪৪ শতাংশ মানুষের সমর্থন পেয়ে অনেকটাই নীচে নেমেছেন এই তালিকায়। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত‌্যাহারের সিদ্ধান্তই যে বাইডেনের জনসমর্থন কমিয়ে দিয়েছে, তা স্পষ্ট।

প্রসঙ্গত উল্লেখ্য, এই সমীক্ষায় ৭০ শতাংশ সমর্থন পাওয়া মানে ধরে নেওয়া হয়, বিশ্বব‌্যাপী ৭০ শতাংশ মানুষ মোদীর সরকারের নীতিগুলোকে সমর্থন জানিয়েছেন। হঠাৎ কীভাবে বিশ্বে নরেন্দ্র মোদীর এইভাবে জনপ্রিয়তা বাড়ল? আসলে খুব সম্প্রতি জি-২০ সম্মেলন এবং গ্লাসকো জলবায়ু সম্মেলনে যেভাবে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীকে একাত্ম হতে দেখা গিয়েছে, তাই তাঁর জনপ্রিয়তা অনেকটা বাড়িয়ে দিয়েছে বলেই মনে করা হচ্ছে।