শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগে প্রধানমন্ত্রী! দোভালদের কমিটিকে সতর্ক থাকতে নির্দেশ মোদীর

০৭:২১ পিএম, আগস্ট ৩১, ২০২১

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগে প্রধানমন্ত্রী! দোভালদের কমিটিকে সতর্ক থাকতে নির্দেশ মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ ২০ বছরের যুদ্ধের পরিসমাপ্তি। তালিবানরা আফগানিস্তান দখলের পর আজই দেশে ফিরল মার্কিন সেনা। আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করল আমেরিকা। আগের ঘোষণা অনুযায়ী, ৩১ আগস্টের সময়সীমা শেষ হওয়ার আগেই সেনা প্রত্যাহার করল আমেরিকা।

এদিকে, এই আবহে আফগানিস্তানের বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখার জন্য উচ্চ পর্যায়ের যে ভারতীয় কমিটি গঠিত হয়েছে, সেই কমিটিকে আফগানিস্তান নিয়ে সতর্ক থাকতে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়রাই নন শুধু, সে দেশের বাসিন্দা, যারা ভারতে আসতে আগ্রহী, তাঁদেরও ভারতে আনার কাজে ওই কমিটি যেন জোর দেয়, সেই কথাই আরও একবার মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা-সহ উচ্চ পদস্থ আধিকারিকদের নিয়ে গঠিত হয়েছে এই উচ্চ পর্যায়ের এই কমিটি। এই কমিটি আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানো এবং ভারতে আসতে ইচ্ছুক আফগানদের ভারতে আনার বিষয়ে কাজ করছে। এছাড়াও আফগানিস্তান ভূমি যেন কোনও ভাবেই ভারত-বিরোধী কার্যকলাপে ব্যবহৃত না হয়, সেদিকেও নজর রাখছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ওই গোষ্ঠী।

এই উচ্চ পর্যায়ের কমিটি আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি এবং বিশ্বের বিভিন্ন দেশে সেই সংক্রান্ত প্রতিক্রিয়াকে নিয়মিত খতিয়ে, বিশ্লেষণ করে দেখছে। এর পাশাপাশি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বিবৃতিও খতিয়ে দেখছে। সব তথ্য পাশাপাশি রেখেই, তারপর এ বিষয়ে ভারতের নীতি নির্ধারণ করা হবে বলে জানা গিয়েছে।