বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

জি-২০ সম্মেলন থেকে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর! আর্জি জানালেন দ্রুত ছাড়পত্র দেওয়ার

১০:৪৬ এএম, অক্টোবর ৩১, ২০২১

জি-২০ সম্মেলন থেকে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর! আর্জি জানালেন দ্রুত ছাড়পত্র দেওয়ার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জি-২০ সম্মেলনে যোগ দিতে রোম সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার থেকেই শুরু হয়েছে সম্মেলন। সেখানেই জি-২০ সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে করোনা টিকা কোভ্যাক্সিনের জন্য জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনে যোগ দেওয়া অন্যান্য দেশের কাছে কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য দাবি জানিয়েছেন।

ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫০ টিরও বেশি দেশে ভারতের ওষুধ সরবরাহের কথা উল্লেখ করেন। এর পাশাপাশি তিনি ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ এই দৃষ্টিভঙ্গির কথাও তুলে ধরেছেন।  যা মারণ করোনার বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতামূলক এক পদ্ধতি।

প্রধানমন্ত্রী জি-২০ সম্মেলনে আর বলেন যে, মহামারীর চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও ভারত নির্ভরযোগ্য সরবরাহ শৃঙ্খলের পরিপ্রেক্ষিতে বিশ্বস্ত অংশীদার হিসাবে কাজ করে চলেছে। তিনি জানিয়েছেন যে, ভারত আগামী বছরের শেষ নাগাদ ৫০০ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি করতে প্রস্তুত। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এটা বিশ্বাস করি যে, কোভ্যাক্সিনের জন্য WHO বিভিন্ন দেশকে সহায়তা করার এই প্রক্রিয়াকে সাধুবাদ জানাবে।’

উল্লেখ্য, ভারতে তৈরি দেশীয় করোনা টিকা কোভ্যাক্সিনকে এখন অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  সম্মেলনে নরেন্দ্র মোদী জানিয়েছেন যে, কোভ্যাক্সিনকে আন্তর্জাতিক বাজারে অনুমোদন দেওয়া হলে, ভারতও বিশ্ববাসীকে দেশে তৈরি টিকা সরবরাহ করতে পারবে।

এদিন সম্মেলনে মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন যে, করোনার ভাইরাসের অতিমারি পরিস্থিতি কাটিয়ে ভারত আবার অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারের কাজে নেমেছে। কিন্তু এখন কিছু দেশ ‘সাপ্লাই চেন’ স্বাভাবিক না করায়, সেই গতি বাধাপ্রাপ্ত হচ্ছে। তাই সব সদস্য দেশের উচিত সবরকম বাধানিষেধ তুলে নেওয়া, যাতে আমদানি এবং রপ্তানি প্রক্রিয়া ফের আগের জায়গায় ফিরতে পারে। পরিস্থিতি স্বাভাবিক হয়।