বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

‘১০০ কোটি টিকাকরণের সাফল্য বিশ্বের কাছে ভারতের ক্ষমতাকে তুলে ধরেছে’, বললেন গর্বিত মোদী

০৩:৩৫ পিএম, অক্টোবর ২৪, ২০২১

‘১০০ কোটি টিকাকরণের সাফল্য বিশ্বের কাছে ভারতের ক্ষমতাকে তুলে ধরেছে’, বললেন গর্বিত মোদী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার অর্থাৎ আজ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৮২ তম ‘মন কি বাত’। এদিন শুরু থেকেই নরেন্দ্র মোদী ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার জন্য স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকদের প্রশংসায় মুখর ছিলেন। এই সাফল্যের সব কৃতিত্বই তিনি দেশের স্বাস্থ্যকর্মীদের দিলেন। তাঁদের অক্লান্ত পরিশ্রমের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই ১০০ কোটি টিকাকরণের মাইল ফলক ছুঁয়েছে দেশ। আজ এদিন ৮২ তম ‘মন কি বাত’-এও দেশের এই সাফল্যকেই তুলে ধরলেন প্রধানমন্ত্রী। এদিনের অনুষ্ঠানের শুরুতেই তিনি দেশের টিকা করণ অভিযান এবং তার সাফল্য নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘টিকাকরণের এই সাফল্য়ই ভারতের ক্ষমতাকে তুলে ধরে, একসঙ্গে কাজ করার যে মন্ত্র নিয়ে চলে দেশ, তার শক্তিকেই প্রতিফলিত করে। আমার দেশের নাগরিকদের ক্ষমতা নিয়ে আমি অবগত। আমি জানতাম যে দেশের স্বাস্থ্যকর্মীরা দেশবাসীদের টিকা দিতে যথাসম্ভব প্রচেষ্টা চালাবেন। আজ দেশ ১০০ কোটি টিকাকরণের মাইলফলক পার করায়, নতুন শক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে। টিকাকরণের এই সাফল্যই বিশ্বের কাছে ভারতের ক্ষমতাকে প্রতিফলিত করেছে।’

https://twitter.com/ANI/status/1452146883716026369

যেভাবে মিলিতভাবে এগিয়ে গিয়ে দেশে টিকাকরণে সাফল্য এসেছে, সেভাবেই দেশবাসীকে বাকি কাজের ক্ষেত্রেও এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘দেশের একতার জন্য কিছু করে দেখুন, অদ্ভুত প্রশান্তি পাবেন’।

আগামী রবিবার, ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে একতা দিবস পালন করার কথাও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘৩১ অক্টোবর সর্দার বল্লভ প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষ্যে আমি মন কি বাতের সমস্ত শ্রোতা ও আমার তরফ থেকে দেশের লৌহমানবকে শ্রদ্ধা জানাই।’

https://twitter.com/ANI/status/1452148848948744202

অন্যদিকে, এদিন দেশবাসীর মধ্যে একতাকে তুলে ধরতে দেশজুড়ে একটি রঙ্গোলি প্রতিযোগিতার ঘোষণাও করেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে আয়োজিত এই প্রতিযোগিতায় সকলকে অংশ গ্রহণ করার আহ্বান জানান তিনি। একইসঙ্গে দেশাত্ববোধক গান ও ছড়ার উপরও প্রতিযোগিতা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপুঞ্জে প্রভাব ও ক্ষমতা বৃদ্ধিতে দেশের নারীরা বিশেষ ভূমিকা পালন করছেন বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘১৯৪৭-৪৮ সালে যখন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র তৈরি করা হয়েছিল, তখন প্রথমে লেখা হয়েছিল সমস্ত পুরুষ সমান, কিন্তু ভারতের প্রতিনিধি হংসা মেহতাই প্রথম আপত্তি করেন এবং পরে তা বদল করে লেখা হয় সমস্ত মানুষই সমান। ভারতের প্রাচীন সভ্যতার সঙ্গেই সামঞ্জস্য রেখে একথা বলা হয়েছিল।’ দেশের মহিলা পুলিশকর্মীরা লক্ষ লক্ষ মেয়েদের কাছে আজ অনুপ্রেরণা হয়ে উঠেছেন বলেই উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আবার আগামী মাসেই রয়েছে বিরসা মুণ্ডারও জন্মবার্ষিকী, তার প্রতিও শ্রদ্ধা অর্পণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ওনার জীবন আমাদের নানা শিক্ষা দিয়েছে, যেমন নিজের সংস্কৃতি নিয়ে গর্বিত হওয়া, পরিবেশের প্রতি যত্নশীল হওয়া এবং অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা।’

https://twitter.com/ANI/status/1452151754401845252

এছাড়াও বর্তমানে দেশে ড্রোন প্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে টিকা সরবরাহ হচ্ছে, সে বিষয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, ড্রোনকে বিভিন্ন ধরনের পরিবহণের কাজে ব্যবহার করার চেষ্টা চলছে। তা সে যে কোনও জিনিসের হোম ডেলিভিরিই হোক বা আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর নজরদারির বিষয় হোক না। কেন্দ্রের নয়া ড্রোন নীতিকে দেশের যুবসমাজ যাতে ভাল কাজে ব্য়বহার করে সেই অনুরোধ জানান প্রধানমন্ত্রী। আগামিদিনে আইনশৃঙ্খলা বজায় রাখতেও ড্রোনের ব্যবহার করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।