কেদারনাথ দর্শন সেরেই ১২ ফুট দীর্ঘ আদিগুরু শঙ্কারাচার্যের মূর্তির উদ্বোধন করলেন মোদী

কেদারনাথ দর্শন সেরেই ১২ ফুট দীর্ঘ আদিগুরু শঙ্কারাচার্যের মূর্তির উদ্বোধন করলেন মোদী
কেদারনাথ দর্শন সেরেই ১২ ফুট দীর্ঘ আদিগুরু শঙ্কারাচার্যের মূর্তির উদ্বোধন করলেন মোদী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীপাবলির আনন্দ ভাগ করে নিয়েছেন উপত্যকায় সীমান্তে দেশের সুরক্ষার্থে মোতায়েন বীর সেনা জওয়ানদের সঙ্গে। এরপর শুক্রবার সকালেই কেদারনাথ মন্দিরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কেদারনাথ দর্শন করে পুজো-অর্চনা করেন এবং মন্দির থেকে বেরিয়েই আদিগুরু শঙ্কারাচার্যের মূর্তির উদ্বোধন করেন। এর পাশাপাশি মন্দির সংলগ্ন ১৩০ কোটি টাকার পরিকাঠামো উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধনও করেন তিনি।

জানা গিয়েছে, এদিন সকাল ৮ টা নাগাদ দেরাদুনে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে দেরাদুন বিমানবন্দরে স্বাগত জানাতে এসেছিলেন খোদ উত্তরাখণ্ডের রাজ্যপাল তথা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল গুরমিত সিং, মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি-সহ উত্তরাখণ্ডের মন্ত্রিসভার কয়েকজন সদস্য।

এরপর বিমানবন্দর থেকে সরাসরি কেদারনাথের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখানে পৌঁছে প্রথমেই ২০১৩ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার উন্নয়নের কাজ পরিদর্শন করেন তিনি। কেদারনাথ মন্দির চত্বরে উন্নয়নমূলক পরিকাঠামোর কাজও খতিয়ে দেখেন এবং স্থানীয় আধিকারিকদের সঙ্গে কথা বলেন। এরপরই কেদারনাথ মন্দিরের ভিতরে প্রবেশ করে, আরতি সহযোগে কেদারনাথের পুজো-অর্চনা করেন প্রধানমন্ত্রী।

একেবারে বাঘছাল হাতে নিয়ে ও গলায় রুদ্রাক্ষের মালা দিয়ে, হাঁটু গেড়ে বসে, নতজানু হয়ে করজোড়ে কেদারনাথের কাছে প্রার্থনা করেন তিনি। তাঁর সেই প্রার্থনা ও আরতি করার ছবি এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সমালোচকদের মতে, বিভিন্ন রাজ্যে দলের বিপর্যস্ত পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো এবং আগামী লোকসভায় গদি ধরে রাখতেই, কেদারনাথের শরণাপন্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে, সমালোচকরা যা-ই বলুক, এদিন একাধিক প্রকল্পের উদ্বোধনেই নরেন্দ্র মোদীর কেদারনাথ-সফর বলে পিএমও সূত্রের খবর। এদিকে, এদিন কেদারনাথ দর্শন সেরেই মন্দিরের থেকে সামান্য দূরে অবস্থিত ১২ ফুট দীর্ঘ আদিগুরু শঙ্কারাচার্যের মূর্তি উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

আদি শঙ্করাচার্যের পুনর্নির্মিত সমাধিস্থলেরও উদ্বোধন করেন তিনি। ২০১৩ সালের বন্যায় এটি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছিল। সূত্রের খবর, এদিন প্রধানমন্ত্রী কেদারনাথ মন্দির ও সংলগ্ন এলাকায় একাধিক পুনর্নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন পরপর এবং এর সঙ্গে রয়েছে নতুন প্রকল্পের শিলান্যাসও। যার মধ্যে অন্যতম কেদারনাথ মন্দির সংলগ্ন ১৩০ কোটি টাকা বাজেটের পরিকাঠামো উন্নয়নমূলক প্রকল্প। এর মধ্যে রয়েছে সরস্বতী নদীর বাঁধ ও ঘাটের সংস্কার, মন্দাকিনি নদীর বাঁধ, তীর্থ পুরোহিত হাউস এবং মন্দাকিনী নদীর উপর গারুদ চাট্টি ব্রিজ নির্মাণ।