শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আটকাবে AK 47-এর গুলি, বিস্ফোরণে লাগবে না আঁচড়ও! মোদির সুরক্ষায় ১২ কোটির নতুন গাড়ি

০৭:০২ পিএম, ডিসেম্বর ২৮, ২০২১

আটকাবে AK 47-এর গুলি, বিস্ফোরণে লাগবে না আঁচড়ও! মোদির সুরক্ষায় ১২ কোটির নতুন গাড়ি

আটকে দেবে AK 47 -এর গুলি বা যে কোনও বর্ম ভেদী গুলি। এমনকি ভয়াবহ বিস্ফোরণেও গায়ে লাগবে একটি আঁচড়। নতুন বছরে এমনই এক নতুন গাড়িতে সফর করতে দেখা যাবে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ২ বছর ধরে মোদির বিশস্ত সঙ্গী হিসেবে ছিল রেঞ্জ রোভার ভোগ (Range Rover Vogue) ও টয়োটা ল্যান্ড ক্রুজার (Toyota Land Cruiser) গাড়ি দুটি। তবে সম্প্রতি সুরক্ষার খাতিরে প্রধানমন্ত্রীর গাড়ি আপগ্রেড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই এবার থেকে মোদির সফরের নয়া সঙ্গী হবে মার্সিডিজ মেবেক এস ৬৫০ গার্ড (Mercedes-Maybach S 650 Guard) গাড়িটি। ভারতীয় মুদ্রায় যার দাম ১২ কোটি টাকা।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুরক্ষা আরও আঁটোসাটো করতে নতুন গাড়ি ব্যবহারের পরামর্শ দেয় স্পেশাল প্রোটেকশন গ্রুপ (SPG)। SPG, প্রধানমন্ত্রীর সুরক্ষা আরও কড়া করার প্রয়োজন মনে করা মাত্রই নতুন গাড়ি কেনার প্রক্রিয়া শুরু হয়। ডিসেম্বরের প্রথম সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন ২ দিনের সফরে ভারতে এসেছিলেন তখনই প্রথমবার দিল্লির হায়দ্রাবাদ ভবনে সামনে মোদিকে এস ৬৫০ গার্ড থেকে নামতে দেখা গিয়েছিল। তারপর থেকেই প্রধানমন্ত্রীর নয়া বাহনকে ঘিরে শুরু হয়েছে তুমুল চর্চা।

জানা গিয়েছে, Maybach S 650 Guard গাড়িতে রয়েছে VR-10 স্তরের সব ফিচার্স। গত বছরই মার্সিডিজের (Mercedes) তরফে এদেশে লঞ্চ করা হয়েছিল এস ৬০০ গার্ড। যার দাম ছিল ১০.৫ কোটি টাকা। এ বছর নিয়ে আসা হল এস ৬৫০ গার্ড। এর মূল্য ১২ কোটি টাকা। অত্যাধুনিক এই গাড়ির ইন্টিরিয়ারে রয়েছে Maybach S-Class এর ফিচার্স। গাড়ির সিটে রয়েছে ম্যাসাজার এবং লেগ-রুম বাড়ানোর জন্য গাড়ির সিটের জায়গা পরিবর্তনও সম্ভব। পাশাপাশি এই গাড়িতে রয়েছে একটি 6 লিটার টুইন টার্বো V12 ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ 516 bhp শক্তি ও 900 Nm টর্ক পাওয়া যাবে। সর্বোচ্চ 160 কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটবে এই গাড়ি। কোনও কারণে গারির টায়ার পাংচার হয়ে গেলেও এই গাড়ি চালিয়ে যাওয়া সম্ভব। ফলে বিপদের সময় দ্রুত কোনও জায়গা থেকে বেরিয়ে যেতে সক্ষম হবে এই নয়া গাড়ি।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কী কী সুবিধা মিলবে প্রধানমন্ত্রী মোদির এই নতুন Mercedes-Maybach S650 গাড়িতে? একটি গাড়িতে সর্বোচ্চ যে সাঁজোয়া সুরক্ষা পাওয়া সম্ভব, তা মিলবে Mercedes এর এই অত্যাধুনিক গাড়িতে। এই গাড়ির জানলায় রয়েছে পলিকার্বনেটের আস্তরণ। যার ফলে তা স্টিলের বুলেটও রুখে দিতে সক্ষম। গাড়ির জানালা ও বডি আপগ্রেড করার কারণে AK-47 রাইফেল থেকে গুলি চালালেও, গাড়ির ভিতরের যাত্রীরা সুরক্ষিত থাকবেন। গাড়ি থেকে মাত্র 2 মিটার দূরত্বে 15 কিলোগ্রাম TNT বিস্ফোরণেও কোনও আঁচড় লাগবে না গাড়িতে। বিস্ফোরণের সময় যাত্রীদের সুরক্ষিত রাখতে গাড়ির নীচে ব্যবহার হয়েছে আরমার্ড প্রোটেকশন। এছাড়াও গ্যাস অ্যাটাক সামলাতে গাড়ির ভিতরে বিশেষ এয়ার সাপ্লাইয়ের ব্যবস্থা রয়েছে। পরিশ্রুত বাতাস সরবরাহ করবে গাড়ির নিচের চেম্বার।

প্রসঙ্গত, গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন বুলেটপ্রুফ Mahindra Scorpio ব্যবহার করতে দেখা যেত মোদিকে। পরে BMW 7 গাড়িতে সফর করতেন তিনি। এতদিন যে Toyota Land Cruiser ব্যবহার করতেন সেই গাড়ির বৈশিষ্ট্য ছিল, সেখানে ১৬টি ক্যামেরার নজরদারি চালানো যেত। এবার প্রধানমন্ত্রীর গাড়ির তালিকায় সর্বশেষ সংযোজন Mercedes-Maybach S 650 Guard। গুণমানের বিচারে যা বাকি গুলির থেকে অনেকটাই উঁচুতে।