শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজ নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে মোদী! করবেন আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার সূচনা

১০:০৫ এএম, অক্টোবর ২৫, ২০২১

আজ নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে মোদী! করবেন আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার সূচনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এক সপ্তাহের মধ্যে আজ দ্বিতীয়বার উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ নিজের লোকসভা কেন্দ্র বারাণসী থেকেই নতুন যোজনার সূচনা করবেন প্রধানমন্ত্রী। সোমবার নতুন যোজনার সূচনা করার পাশাপাশি উত্তরপ্রদেশে একাধিক প্রকল্পের সূচনা করবেন তিনি। এমনটাই সূত্রের খবর।

উল্লেখ্য, সামনেই রয়েছে উত্তরপ্রদেশে লোকসভা নির্বাচন। তাই বিধানসভা নির্বাচনের আগে এদিন উত্তরপ্রদেশে মোট ৯ টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বারাণসীতে অতুন যোজনার সূচনার অনুষ্ঠানে মোদীর পাশাপাশি উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। এদিন উত্তরপ্রদেশে মোট ৯ টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আজ দুপুর ১ টা ১৫ মিনিটে শুরু হবে সেই অনুষ্ঠান। আজ প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার সূচনা করবেন। জানা গিয়েছে, সে রাজ্যের হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামোর উন্নয়নের কথা মাথায় রেখেই, নয়া প্রকল্পের উদ্বোধন করবেন মোদী।

এবার জেনে নেওয়া যাক কী এই প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা! ২০২১-২২ অর্থবর্ষের আর্থিক বাজেটে এই স্কিমের কথা উল্লেখ করা হয়েছিল। পরে গত সেপ্টেম্বরে এই স্কিমের ক্ষেত্রে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। মূলত বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যসংক্রান্ত প্রতিষ্ঠানগুলিকে আর্থিকভাবে আরও শক্তিশালী করতেই এই নতুন স্কিম আনছে কেন্দ্র। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে স্বাস্থ্য সংক্রান্ত সব প্রতিষ্ঠান এই যোজনার সুবিধা পাবে। স্বাস্থ্য সংক্রান্ত ক্ষেত্রে পরিকাঠামোর সার্বিক উন্নয়নে যাতে কোনও অসুবিধার সম্মুখীন হতে না হয়, তার জন্যই এই যোজনার পরিকল্পনা করেছে কেন্দ্র সরকার। বিশেষত, অতিমারি পরিস্থিতিতে বা যে কোনও বিপর্যয়ের মুখোমুখি হলে হাসপাতালগুলিকে যাতে অসুবিধায় পড়তে না হয়, তার জন্যই এই উদ্যোগ।

উল্লেখ্য, এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী। শুধুমাত্র নয়া স্বাস্থ্য যোজনা নয়, পাশাপাশি উত্তরপ্রদেশের আরও একগুচ্ছ নতুন প্রকল্পের সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে। ৯ টি মেডিক্যাল কলেজ উদ্বোধন করবেন তিনি।

জানা গিয়েছে, এদিন প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন উত্তরপ্রদেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। জানা গিয়েছে, উত্তরপ্রদেশের ব্লক ও মহকুমা স্তরের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ভার্চুয়ালি অংশ নেবেন সেই অনুষ্ঠানে। পঞ্চায়েতের স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে বারাণসীর সরকারি মেডিকেল কলেজের চিকিৎসকেরাও অংশ নেবেন অনুষ্ঠানে।