বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

LPG গ্যাস কানেকশনের জন্য ১৬০০ টাকার সাহায্য কেন্দ্রের! পেতে গেলে থাকতেই হবে এই নথিপত্র

০২:২৩ পিএম, আগস্ট ১০, ২০২১

LPG গ্যাস কানেকশনের জন্য ১৬০০ টাকার সাহায্য কেন্দ্রের! পেতে গেলে থাকতেই হবে এই নথিপত্র

আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলিকে বিনামূল্যে গ্যাস কানেকশন দেওয়ার সুবিধা দিতে শুরু হচ্ছে উজ্জ্বলা যোজনা 2.0 (Ujjwala Yojana 2021)। আজ, মঙ্গলবার দুপুর নাগাদই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই যোজনার সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই যোজনায় দেশের মহিলাদের বিনামূল্যে এলপিজি কানেকশনের জন্য ১৬০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে।

আজ উজ্জ্বলা ২.০ যোজনার সূচনা করে সুবিধাভোগীদের সঙ্গে স্বয়ং কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ জানা গিয়েছে, এই যোজনায় বিনামূল্যে এলপিজি কানেকশনের পাশাপাশি সুবিধাভোগীদের বিনা কোনও শুল্কে প্রথম রিফিল ও হটপ্লেট দেওয়া হবে৷ তবে গ্যাস ওভেন তাদের নিজেদেরই কিনতে হবে। যোজনা অনুযায়ী, সুবিধাভোগীদের ১৪.২ কিলোগ্রামের এলপিজি সিলিন্ডার দেওয়া হবে৷ এর জন্য খরচ হয় প্রায় ৩২০০ টাকা। এর মধ্যে ১৬০০ টাকা সাবসিডি মিলবে ও বাকি ১৬০০ টাকা OMCs অ্যাডভান্স হিসেবে দেওয়া হবে৷

তবে এই সুবিধা পাওয়ার কিছু শর্তও রয়েছে। একমাত্র বিপিএল পরিবারের মহিলাদেরই একটি এলপিজি কানেকশনের জন্য ১৬০০ টাকার আর্থিক সাহায্য করা হবে। উজ্জ্বলা যোজনার অন্তর্গত বিনামূল্যে গ্যাস সিলিন্ডার কানেকশন পেতে গেলে মহিলাদের বয়স ১৮ বছরের বেশি হতে হবে ৷ এছাড়া তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও বিপিএল কার্ড থাকাও আবশ্যক।

উল্লেখ্য, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক মন্ত্রকের তরফে এই যোজনার উদ্যোগ নেওয়া হয়েছিল। ২০১৬ সালে উজ্জ্বলা ১.০-এর সূচনার সময় দরিদ্র সীমার নীচে থাকা পরিবারগুলির ৫ কোটি মহিলাদের এলপিজি কানেকশন দেওয়ার টার্গেট রাখা হয়েছিল। এবার ফের উজ্জ্বলা ২.০ চালু করা হলো। যে যোজনায় এবার প্রয়োজনীয় নথি থাকলেই প্রায় বিনামূল্যে গ্যাস কানেকশন পেয়ে যাবেন মহিলারা।