মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবার মোদীর সঙ্গে সাক্ষাৎ বাইডেনের! ২৪ সেপ্টেম্বরই হবেন মুখোমুখি

১০:৫১ পিএম, সেপ্টেম্বর ২০, ২০২১

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবার মোদীর সঙ্গে সাক্ষাৎ বাইডেনের! ২৪ সেপ্টেম্বরই হবেন মুখোমুখি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি মাসেই মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর, এই প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন জো বাইডেন। জানা গিয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর, হোয়াইট হাউসে মুখোমুখি হবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান।

আগেই জানা গিয়েছিল যে, চলতি মাসেই আমেরিকা সফরে যেতে পারেন নরেন্দ্র মোদী। ২৪ সেপ্টেম্বর দুই দেশের রাষ্ট্রপ্রধানের বৈঠকের খবর ছিল। এবারে সেই খবরকেই সত্যি বলে জানাল হোয়াইট হাউস। এই বৈঠকের খবরে সিলমোহর দিল হোয়াইট হাউস। এর আগেই এই বৈঠকের ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেস সেক্রেটারি জেন সাকি।

[caption id="attachment_32613" align="alignnone" width="1280"] প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী[/caption]

তবে, শুধু ভারতের প্রধানমন্ত্রীই নন, কোয়াডের অন্তর্ভুক্ত আরও মোট দুই দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন জো বাইডেন। উপস্থিত থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এই চার রাষ্ট্রনেতার একত্রে বৈঠকের পাশাপাশি আলাদা করে ভারত এবং জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন জো বাইডেন। এমনটাই জানানো হয়েছে হোয়াইট হাউস কর্তৃপক্ষের তরফে।

উল্লেখ্য, এই চার নেতার বৈঠকে আলোচনার মূল বিষয়বস্তু হতে চলেছে আফগানিস্তান। তালিবানের উত্থান এই মুহূর্তে ভারতের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে ভারত এবং মার্কিন রাষ্ট্রপ্রধানের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে বলেও মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। আফগানিস্তান ইস্যু ছাড়াও, বৈঠকে আলোচনায় উঠে আসতে পারে করোনা ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তনের মত গুরুত্বপূর্ণ বিষয়।

[caption id="attachment_32614" align="alignnone" width="1280"] মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন[/caption]

এদিকে, চলতি মাসের ২৪ তারিখের এই বৈঠক প্রসঙ্গে জো বাইডেনের ইন্দো-প্যাসিফিক কো-অর্ডিনেটর কুর্ত ক্যাম্পবেল জানিয়েছেন, মূলত ভ্যাকসিন কূটনীতি ও পরিকাঠামো সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হবে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, বিভিন্ন ক্ষেত্রে একজোট হয়ে কাজ করার বার্তাও মূলত দেওয়া হবে এই বৈঠকে। করোনা অতিমারির মোকাবিলা, জলবায়ু পরিবর্তনের মতো সমস্যাগুলির ক্ষেত্রে একে অপরের সঙ্গে সহযোগিতা করে, আগামিদিনে এগিয়ে যাওয়ার বার্তাও উঠে আসবে এই চার দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠকে।

এছাড়াও বিশেষ নজরে থাকবে চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক। চিনের আগ্রাসী বাণিজ্য নীতির বিরুদ্ধে এই চার দেশ একজোট হয়ে কোনও পদক্ষেপ নেবে কিনা, সেদিকেই তাকিয়ে আন্তর্জাতিক মহল। চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগকে চ্যালেঞ্জ করতে কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে এই বৈঠকে। এমনটাও মনে করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের মার্চে কোয়াড সম্মেলন, এপ্রিলে জলবায়ু পরিবর্তন এবং জুনে জি-৭ গোষ্ঠীর ভার্চুয়াল বৈঠকে কথোপকথন হয় মোদী ও বাইডেনের। তবে, এই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হবে দুই দেশের প্রধানের। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আগামীদিনে ভারতের কূটনৈতিক সম্পর্ক কতটা মজবুত হয়, তার জন্যও এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।