দেশবাসীর কাছে পদ্ম সম্মানের জন্য প্রার্থী বাছাইয়ের আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর!

দেশবাসীর কাছে পদ্ম সম্মানের জন্য প্রার্থী বাছাইয়ের আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর!
দেশবাসীর কাছে পদ্ম সম্মানের জন্য প্রার্থী বাছাইয়ের আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কারা পাবেন এবার পদ্ম সম্মান? সেই দায়িত্ব দেশবাসীর কাঁধেই তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রার্থী বাছাইয়ের জন্য দেশবাসীর কাছে আবেদন জানালেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, আজ থেকে ৬৭ বছর আগে দেশে পদ্ম সম্মান দেওয়ার প্রথা চালু হয়েছিল। ৬৭ বছরে এই প্রথম দেশবাসীর হাতেই পদ্ম সম্মানের জন্য প্রার্থী মনোনয়নের ভার তুলে দেওয়া হল। রবিবার সকালে করা এক টুইটে এই আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবার জেনে নেওয়া যাক ঠিক কী লিখেছেন তিনি? নিজের টুইটারে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘ভারতে এমন বহু প্রতিভাবান ব্যক্তি রয়েছেন, যাঁরা একেবারে তৃণমূল স্তর থেকে অসাধারণ কাজ করে চলেছেন। প্রায়শই আমরা তাঁদের দেখতে বা তাঁদের কথা শুনতে বা পাই না। আপনি কি এমন কোনও ব্যক্তিকে চেনেন? তাহলে আপনি তাঁকে পদ্ম সম্মানের জন্য মনোনীত করতে পারেন। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।’

এই মনোনয়ন জমা দেওয়ার জন্য কেন্দ্র সরকার একটি নতুন ওয়েবসাইট খুলেছে। padmaawards.gov.in নামের ওই ওয়েবসাইটে গিয়ে দেশের সাধারণ জনতা বেছে নিতে পারবেন তাঁর পছন্দের ‘পিপলস পদ্ম’-কে। এতদিন ধরে যেভাবে এই সম্মান প্রদান করা হত। এবার সেই পদ্ধতিতে বা প্রথায় পরিবর্তন আনতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক অন্য রূপ দিতে চাইছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে ১৯৫৪ সালে সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’র পাশাপাশি ‘পদ্ম সম্মান’ও চালু করা হয়। পদ্ম সম্মান তিনটি বিভাগে বিভক্ত। পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। প্রতি বছর রাষ্ট্রপতি এই সম্মানপ্রাপকদের হাতে পদক ও মানপত্র তুলে দেন।

২০১৪ সালে প্রথমবার কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার প্রতি বছরই পদ্ম সম্মান দেওয়ার ক্ষেত্রে অজানা গুণী ও কৃতি ব্যক্তিদের কথাও ভাবা শুরু হয়। স্বরাষ্ট্রমন্ত্রক সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী, দফতর, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন, ভারতরত্ন ও পদ্ম বিভূষণজয়ীদের কাছে অনুরোধ জানিয়েছে, সমাজের সব ক্ষেত্রেই এমন ধরনের মানুষকে চিহ্নিত করতে। সেই সঙ্গে এবার প্রধানমন্ত্রী দেশের সাধারণ মানুষের হাতেও তুলে দিলেন পদ্ম সম্মানের প্রার্থী মনোনয়নের দায়িত্ব।